reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মার্চ, ২০২৩

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচ পারফিউম

ছবি : সংগৃহীত

ফ্যাশনের পাশাপাশি পারফিউমও ব্যক্তিত্বের প্রতিফলন ঘটায়। একটি পারফিউমের দাম তার উপাদানের ওপর নির্ধারিত হয়ে থাকে। এতে ব্যবহৃত কাঁচামালের গুণমান, ব্রান্ড, প্ল্যাটিনাম অথবা হীরে খচিত বোতল এবং সীমিত সংস্করণের স্টকের ওপর দাম নির্ভর করে। সুগন্ধির ব্যবহার শৈলীর অনুভূতি দেখানোরও একটি উপায়। একটি পারফিউম যত বেশি পরিশোধিত, তত বেশি এর দাম। আমরা অনেকেই পারফিউমের ব্যাপারে আগ্রহী হয়ে থাকি। পারফিউমের দোকান দেখলেই ইচ্ছে হয় এর ঘ্রাণ নিতে। ব্রান্ডের পারফিউম সংরক্ষণ করা অনেকের শখ। আসুন জেনে নিই বিশ্বের কিছু দামি পারফিউমের নাম।

সুমুখ- ১.২৯ মিলিয়ন ডলার

বুর্জ খলিফার আরমানি বলরুমে সুমুখ পারফিউম উন্মোচিত হয়েছিল। এর উপাদানগুলোর মধ্যে ভারতীয় আগরউড, চন্দন, কস্তুরী, তুর্কি গোলাপ এবং আরও বেশ কিছু রয়েছে যা প্রকাশ করা হয়নি। এটি ডিজাইন করেছেন নাবিল পারফিউম সংস্থার চেয়ারম্যান এবং দুবাইয়ের মাস্টার পারফিউমার আসগর আদম আলী। সুমুখ পারফিউমের বোতলে সবচেয়ে বেশি হীরা খচিত রয়েছে। বোতলটি সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যের প্রতীক দিয়ে সাজানো হয়েছে।

ডিকেএনওয়াই গোল্ডেন ডেলিসিয়াস- ১ মিলিয়ন ডলার

এই পারফিউমটি তৈরি করতে ১,৫০০ ঘণ্টার বেশি সময় লেগেছিল। এর বোতলে ২,৯০৯টি মূল্যবান পাথর রয়েছে। যার মধ্যে ২,৭০০টি সাদা হীরা, ১৮৩টি হলুদ নীলকান্তমণি, একটি ৭.১৮-ক্যারেট শ্রীলঙ্কান কাবোচন নীলকান্তমণি, একটি ১.৬৫-ক্যারেটের ব্রাজিলিয়ান ফিরোজা প্যারাইবা ট্যুরমালাইন, ৪টি নাশপাতি-ডায়ামন্ড এবং অস্ট্রেলিয়ার ৪টি নাশপাতি-শাফ-ডায়ামন্ড রয়েছে। পারফিউমটি আসলে একটি দাতব্য কাজের জন্য ডিজাইন করা হয়েছিল। এর থেকে উপার্জিত অর্থ দান করে দেওয়া হয়েছিল।

ক্লাইভ ক্রিশ্চিয়ান নং ১ ইম্পেরিয়াল ম্যাজেস্টি- ১২,৭২২ ডলার (প্রতি আউন্স)

রোজা ডোভ, একজন সুপরিচিত ব্রিটিশ পারফিউমার, ক্লাইভ ক্রিশ্চিয়ান নং ১ ইম্পেরিয়াল ম্যাজেস্টি তৈরি করেছিলেন। গোলাপের তেল, জেসমিন এবং তাহিতিয়ান ভ্যানিলার মিশ্রণে এটি তৈরি করা হয়েছিল। এর বোতলের মুখটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি। এর সাথে রয়েছে ৫ ক্যারেট হীরা।

ব্যাকারা লেস লামস স্যাক্রেটে দে থিবেস ৬,৮০০ ডলার(প্রতি আউন্স)

৯০-এর দশকে এটি সুগন্ধির জগতে প্রবেশ করেছিল। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পারফিউমগুলির মধ্যে একটি। এখন পর্যন্ত বাজারে মাত্র তিনটি বোতল মুক্তি পেয়েছে এই পারফিউমের। এর বোতলটি পিরামিড আকৃতির। এর সাথে যুক্ত রয়েছে একটি অ্যামিথিস্ট ক্যাপ। যা এই পারফিউমের বোতলকে করে তুলেছে আরও আকর্ষণীয়।

চ্যানেল গ্র্যান্ড এক্সট্রেট– ৪,২০০ ডলার(প্রতি আউন্স)

চ্যানেল গ্র্যান্ড এক্সট্রেট একটি বিলাসবহুল সীমিত সংস্করণের পারফিউম। ১৯২১ সালে কোকো চ্যানেল এবং পারফিউমার আর্নেস্ট বিউক্স-এর সহযোগিতার মাধ্যমে তৈরি হয়েছিল এই পারফিউম। এই পারফিউমের বোতলটি নিজেই একটি মাস্টারপিস। বোতলটি দেখলে প্রথমে বেশ সহজ বলে মনে হয়। তবে এটি শৈল্পিক জটিলতার বিভিন্ন স্তর বহন করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পারফিউম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close