reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২২

বিরল রোগ : জন্ম থেকেই নেই চোয়াল!

জোসেফ উইলিয়ামস। ছবি : সংগৃহীত

চোয়াল নেই! তাই জন্মের পর থেকেই শুনতে হয়েছে নানা কটু কথা। সবার কাছেই জোসেফ উইলিয়ামস পরিণত হয়েছিলেন হাসির পাত্রতে। তবু জীবনযুদ্ধে তিনি হার স্বীকার করেননি। বছর ৪১-এর জোসেফের জীবনকাহিনি এখন নেটদুনিয়ায় ভাইরাল।

সংবাদমাধ্যমেকে দেওয়া এক সাক্ষাৎকারে শিকাগোবাসী জোসেফ উইলিয়ামস জানান, জন্ম থেকেই তার চোয়াল নেই। তিনি এক কঠিন রোগের শিকার হয়েছিলেন। রোগের নাম অটোফেশিয়াল সিনড্রম। তিনি কথা বলতে পারেন না। কিছু খেতেও পারেন না। জোসেফের গলার কাছে একটি পাইপ লাগানো রয়েছে। সেই পাইপের মাধ্যমেই শরীরে তরল খাবার প্রবেশ করানো হয়। জন্মগতভাবে এমন এক জটিল রোগের শিকার হওয়ার কারণে স্বাভাবিকভাবেই তার মনোবল ভেঙে যায়। জোসেফ মনে করতেন, তার জীবনে বোধ হয় আর কিছুই হওয়ার নেই। অবশেষে আসেন ভেনিয়া। এরপর থেকে তিনি খুঁজে পান নতুন এক জীবন।

জোসেফ স্বপ্নেও কোনো দিন ভাবেননি, তাকে কেউ ভালোবাসবে এবং বিয়ে করবে

জোসেফ জানান, ভিয়ানার সঙ্গে তার আলাপ হয় ২০১৯ সালে। প্রথমে তারা কেবল বন্ধু ছিলেন। কিন্তু পরে তাদের মধ্যে গড়ে ওঠে গভীর সম্পর্ক। ২০২০ সালে তারা একে অপরকে বিয়ে করেন।

ভিয়ানা জীবনে আসার পরেই বদলে গেছে জোসেফ আত্মবিশ্বাস বেড়ে যায়। তিনি স্বপ্নেও কোনো দিন ভাবতে পারেননি, তাকে কেউ ভালোবাসবে এবং বিয়ে করবে। চোয়াল না থাকা সত্ত্বেও তাকে আপন করে নিয়েছেন ভিয়ানা। তিনি কথা বলতে না পারলেও ভিয়ানার তার মনের কথা বুঝতে কোনো সমস্যা হয় না।

জোসেফের জীবনের এই অভিজ্ঞতা থেকেই তিনি উপলব্ধি করেছেন জীবনে কখনো হাল ছাড়তে নেই। ‘হাল ছেড়ো না বন্ধু’-ই তাই জোসেফের বেঁচে থাকার মন্ত্র। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চোয়াল,জোসেফ উইলিয়ামস,অটোফেশিয়াল সিনড্রম,বিচিত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close