reporterঅনলাইন ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

দেশে অগ্নি প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে : সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশে অগ্নি প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। সরকারি উদ্যোগে সব উপজেলায় ফায়ার স্টেশন করার কাজ শেষ হচ্ছে।

শনিবার (১৭ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে নবম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীটি উদ্বোধনকালে সালমান এফ রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চলেও ফায়ার স্টেশন হচ্ছে। আমরা ছোট ও মাঝারি বহু কারখানা পরিদর্শন করেছি। অগ্নি দুর্ঘটনার বড় কারন বিদ্যুতের শর্ট সার্কিট। এক্ষেত্রে বিদ্যুতের তার মানসম্মত থাকে না। অবকাঠামোর অনুমোদন থাকে না। বাংলাদেশ বিল্ডিং কোড করা হয়েছে। তা বাস্তবায়নের জন্য বেগুলেটরী অথোরিটি তৈরি করা হবে। বিএসটিআইকে শক্তিশালী করতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভিন্ন কোর্স চালু করছে। সেখানে পাঠ্যক্রম উন্নত করতে হবে। যে তরুনরা পাঠগ্রহন করবে তাদের জন্য ক্যারিয়ার প্লান তৈরি করতে হবে।

অগ্নিঝুঁকি কমিয়ে এনে দেশে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার, অগ্নি-সুরক্ষা নিশ্চিতে আধুনিক যন্ত্রপাতি সবার কাছে পৌঁছে দেওয়া এবং অগ্নিনিরাপত্তা ও সুরক্ষা নিয়ে সব মহলে সচেতনতা বাড়ানোর প্রয়াস নিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো।

তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)। এই এক্সপোতে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

ইসাবের এই প্রদর্শনীতে বিশ্বের ৩০টি দেশের শতাধিক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে, যারা তাদের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটির অত্যাধুনিক পণ্যগুলো প্রদর্শন করছে। এছাড়া ‘তিনটি ক্যাটাগরিতে পণ্য প্রদর্শন করা হয়েছে এই এক্সপোতে, যার মধ্যে থাকছে ফায়ার সেফটি সলিউশন, সিকিউরিটি সলিউশন ও বিল্ডিং অটোমেশন।

এ বছরের এক্সপোতে ‘ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড আয়োজন করেছে। বাণিজ্যিক ভবন, আবাসিক ভবন ও শিল্প কারখানা- এই তিন ক্যাটাগরিতে যারা যথাযথ নিয়মনীতি মেনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছেন, তাদের অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে।

নবম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪-এর কো-পার্টনার হিসেবে রয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর, অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে রয়েছে এফইবিওএবি, বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বাণিজ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই প্রদর্শনীতে সার্বিকভাবে সহযোগিতা করেছে এফবিসিসিআই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close