নিজস্ব প্রতিবেদক

  ২১ মার্চ, ২০২৪

অবশেষে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা ৮ কার্যদিবস দরপতনের পর গতকাল বুধবার দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে সবক’টি মূল্যসূচক। এর আগে চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হয়। তার আগে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হয়। এতে এক সপ্তাহেই ডিএসইর বাজার মূলধন ৪৯ হাজার কোটি টাকার ওপরে কমে যায়। এছাড়া টানা চার সপ্তাহের পতনে বাজার মূলধন কমে ৭০ হাজার কোটি টাকার ওপরে। একইসঙ্গে ডিএসইর প্রধান সূচক কমে ৫০০ পয়েন্টের ওপরে।

এ পরিস্থিতিতে শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের শেষ পর্যন্ত অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বাড়ার এ ধারা অব্যাহত থাকে। ফলে সূচকের বড় উত্থান দিয়েই শেষ হয় দিনের লেনদেন। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৩০৫টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৫২টির। এছাড়া ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭২ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৭৭ পয়েন্টে। এদিন সবকয়টি মূল্যসূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৮৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৬৫ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪২ কোটি ৭১ লাখ টাকা।

এ লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ৬২ লাখ টাকার। ১৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- গোল্ডেন সন, ওরিয়ন ফার্মা, রবি, বেস্ট হোল্ডিং, লাফার্জহোলসিম বাংলাদেশে, মালেক স্পিনিং এবং মুন্নু ফেব্রিক্স। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১০৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৮টির এবং ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৬ কোটি ৮৩ লাখ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close