নিজস্ব প্রতিবেদক

  ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

এসএমই ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এ সভার আয়োজন করা হয়। সাধারণ সভায় ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কর্মসূচির সরাসরি সুবিধাভোগী ২৮ হাজার ১৬ জন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মধ্যে পুরুষ ১৩ হাজার ৬৯৮ এবং নারী ১৪ হাজার ৩১৮ জন।

তিনি আরো জানান, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে প্রথম দফায় ৩ হাজার ১০৮ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মাঝে সরকারের প্রণোদনা প্যাকেজের ৩০০ কোটি টাকার ঋণ বিতরণ শেষে প্রত্যাবর্তন করা অর্থে গঠন করা ‘রিভলভিং তহবিল’ থেকে দ্বিতীয় দফায় মাত্র ৪ শতাংশ সুদে আরো ২৯৪ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। গত অর্থবছরে ঋণপ্রাপ্ত ২ হাজার ৯৭৮ জন উদ্যোক্তার মধ্যে ৭৫ শতাংশ পুরুষ (২ হাজার ২৪২ জন) ও ২৫ শতাংশ নারী-উদ্যোক্তা (৭৩৬ জন)। ১ হাজার ৯১৭ জন ঋণপ্রাপ্ত উদ্যোক্তা উৎপাদন খাতের। ব্যবসা ও ভ্যালু চেইন খাতের ৭৪০ জন এবং ৩২১ জন সেবা খাতের উদ্যোক্তা।

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ২০২২-২৩ অর্থবছরের বাস্তবায়িত কর্মসূচির ওপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ। তিনি জানান,

২০২২-২৩ অর্থবছরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে ৭৪৫টি কর্মসূচি বাস্তবায়ন করে এসএমই ফাউন্ডেশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close