নিজস্ব প্রতিবেদক

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

‘৩১ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আসতে হবে’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশে জীবন ও সাধারণ বিমার ৭৮টি কোম্পানি রয়েছে। তার মধ্যে ৪৭টি কোম্পানি পুঁজিবাজারের তালিকাভুক্ত। বাকি ৩১টি কোম্পানি এখনো তালিকাভুক্ত হয়নি। তবে আগামী তিন মাসের মধ্যে এসব বিমা কোম্পানিকে পুঁজিবাজারের তালিকাভুক্ত হতে হবে। নাহলে তাদের সনদ বাতিল করা হবে বলে জানান তিনি।

গতকাল সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিমা প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, আইডিআরএ-এর চেয়্যারম্যান শফিকুর রহমান পাটোয়ারী এবং বাংলাদেশ বিমা সমিতির সভাপতি শেখ কবির হোসেনসহ বিভিন্ন বিমা কোম্পানির চেয়ারম্যান, এমডি ও খাত সংশ্লিষ্টরা।

অর্থমন্ত্রী বলেন, এক দেশে দুই রকম হতে পারে না। কেউ পুঁজিবাজারে থাকবে, আবার কেউ বাইরে থাকবেÑ এটা হতে পারে না। আগামী অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরের মধ্যেই বাইরে থাকা ৩১ কোম্পানিকে পুঁজিবাজারে অন্তর্ভুক্ত হতে হবে। অন্যথায় চার ধাপে এদের লাইসেন্স বাতিল করা হবে বলে জানান তিনি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার একটা উদ্দেশ্যকে সামনে রেখে বিমা কোম্পানিগুলোকে লাইসেন্স দিয়ে থাকে। সরকারের উদ্দেশ্য পূরণ না হলে লাইসেন্স বাতিল হবে। বিমা কোম্পানিগুলো পুঁজিবাজারে আসলে বাজার আরো শক্তিশালী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মতবিনিময় সভায় বিমা খাতের প্রধান প্রধান সমস্যা নিয়ে আলোচনা হয়। এগুলোর মধ্যে রয়েছেÑ বিমা পণ্যের স্বল্পতা, বিমা লিটারেসির ব্যবস্থা না থাকা, বিমা দাবি যথাসময়ে নিষ্পত্তি না করা, দেশে সাধারণ বিমা করপোরেশন ব্যতীত পুনঃবিমা প্রতিষ্ঠান না থাকা, বিমা কোম্পানিগুলোর করপোরেট গভর্ন্যান্সের অভাব, জীবন বিমা প্রতিষ্ঠানগুলোর একচ্যুয়ারির অভাব এবং আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারে অপর্যাপ্ততা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close