reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

বইমেলায় নতুন

একজন ফিলিস্তিনির স্বগতোক্তি

আরিফ মঈনুদ্দীন

বিশ্বসাহিত্য ভবন

দাম ২০০ টাকা

আরিফ মঈনুদ্দীনের এ কাব্যগ্রন্থ ফিলিস্তিন ইস্যু নিয়ে। বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী হৃদয়বিদারক সে ঘটনা। কবি প্রতিবাদের ভাষায় সব দুঃখ-বেদনা এবং অসহায়ত্বের কথা আবেগের আশ্রয়ে হৃদয়গ্রাহীভাবে তার কবিতায় ফুটিয়ে তুলেছেন। কবিতার চিত্রকল্পে মনে হবে- পাঠক স্বয়ং যুদ্ধক্ষেত্রে উপস্থিত হয়ে গেছেন। কিছু কবিতায় ধারাবাহিক ইতিহাসধর্মিতাও দেখা যায়। প্রত্যেকটি কবিতায় ফিলিস্তিনিদের আহাজারির চেয়ে বেশি প্রতিরোধ এবং প্রতিজ্ঞার কথাই উঠে এসেছে। তারা জীবন দিয়ে প্রতিরোধ করার চেষ্টা করছে- মৃত্যুই তাদের শেষ অস্ত্র।

মানুষখানা

কমলেশ রায়

পাঞ্জেরী পাবলিকেশন্স

দাম ২০০ টাকা

বইটিতে রয়েছে পাঁচটি কল্পকাহিনি। মানুষখানা, সুন্দর কীট সুন্দর পতঙ্গ, ফিবোট কথা বলা বট ও টিকা। সব বয়সি পাঠককেই ভাবাবে বৈচিত্র্যে ভরা এ গল্পগুলো।

বিজ্ঞান কল্পকাহিনি মানেই আনন্দময় পাঠের আয়োজন। বিজ্ঞানের ডানায় চড়ে কল্পনার ভুবনে ভ্রমণ। এই বইয়ের প্রতিটি কল্পগল্পের পরতে পরতে রয়েছে রোমাঞ্চ, রহস্য ও উত্তেজনা। পাতায় পাতায় চমকে যাওয়া অনুভূতি। কমলেশ রায় কল্পবিজ্ঞান কাহিনি লেখেন ঠাস বুনটে। সায়েন্স ফিকশন যারা ভালোবাসেন, তারা বইটিকে অনায়াসে রাখতে পারেন পছন্দের তালিকায়।

লেখালেখির প্রথম পাঠ

জহির উদ্দিন বাবর

লেখকপত্র প্রকাশন

দাম ২৮০ টাকা

অনেকে লিখতে চান, কিন্তু শুরুটা কীভাবে করতে হবে বুঝে উঠতে পারেন না। কেউ কেউ লেখালেখিতে পথচলা শুরু করেছেন, কিন্তু বারবার হোঁচট খাচ্ছেন। আবার অনেকে লেখালেখিতে বেশ কিছুটা পথ পাড়ি দেওয়ার পরও রয়ে গেছে নানা বিচ্যুতি। এ ধরনের সবার সমস্যার সমাধান রয়েছে জহির উদ্দিন বাবরের ‘লেখালেখির প্রথম পাঠ’ বইয়ে।

বইটি লেখালেখি শেখার সার্বক্ষণিক প্রশিক্ষক। সংগ্রহে থাকলে যখন খুশি প্রয়োজনীয় বিষয় দেখে নেওয়া যাবে। বইটিতে সাহিত্যের প্রায় সবকটি শাখা নিয়েই আলোচনা করা হয়েছে।

মহব্বত কি শায়েরি

মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

ভাষাপ্রকাশ

দাম ১৮০ টাকা

প্রেম স্বর্গে নিয়ে যায়; আবার প্রেমই পাঠায় নরকে। পৃথিবীতে ভালোবাসা না থাকলে, সব মূল্যহীন হতো। প্রেম আছে বলেই সুখ আছে, আছে বিরহ। সুখ-দুঃখ আছে বলেই তো জীবন এত বৈচিত্র্যময়। প্রেমের মর্ম বুঝি না বলেই তো এত ভাঙন, এত বিরহ, এত অশান্তির দাবানল!

উর্দু ভাষার বিখ্যাত কবি গালিব তুলেছেন সেই মর্ম, দরদ, বিরহ-বেদনার সুর। তার গজল-শায়েরি থেকে প্রেমের হৃদয়ছোঁয়া ছন্দকথার ডালি সাজানো হয়েছে এ বইয়ে। প্রেমময় এ রঙিন-ধূসর ভুবনে স্বাগত।

দেহলীনা

কুসুম তাহেরা

প্রতিভা প্রকাশ

দাম ২০০ টাকা

মানুষ প্রেমে পড়ে।

নারী-পুুরুষ একে অন্যকে জড়িয়ে বিলিয়ন বছর বেঁচে থাকতে চায়। আবার মানুষ এক প্রেমের ভেতরে ডুবে থেকেও অন্য প্রেমের ছায়া অনুসন্ধান করে।

পুরুষ ও নারী একে অন্যকে সম্মোহিত করে। পুরুষের অপসন থাকে যেমন, নারীরও থাকে। তবু পুরুষ এ গ্রহ, নক্ষত্র ছায়াপথের পথ ধরে নারীর চোখের অতলে হারায়, পুরুষের দৃষ্টি রঞ্জনের জন্য নারী বিলিয়ন বছর বেঁচে থাকতে চায়। সম্পর্কহীন শারীরিক চাহিদার নাগরিক রূপ আবিষ্কারের গল্প রয়েছে এ উপন্যাসে।

দগ্ধা অথবা না-গল্পের ছায়া

জোবায়ের মিলন

স্বপ্ন ’৭১

দাম ২৫০ টাকা

- এর প্রতিটি গল্প আমার, আপনার, আমাদের একটি পরিভ্রমণ; যেখানে আমরা চাইলেই পেরিয়ে যেতে পারি না- কাম, বাসনা, লোভ, লালসা, আনন্দ, বেদনা, ক্রোধ এবং ঘৃণার পারদ। পেরিয়ে যেতে পারি না- সত্যের সঙ্গে মিথ্যার, ন্যায়ের সঙ্গে অন্যায়ের চির দিনের যুদ্ধ; জীবনের সঙ্গে যাপনের, শরীরের সঙ্গে মনের তুমুল ঝগড়া কিংবা নিত্যদিনের নিদারুণ দৃশ্য; যেখানে বাস্তব অথবা পরাবাস্তব অথবা জাদুবাস্তবতার মতো স্বচ্ছ কিংবা ধোঁয়াচ্ছন্ন ছায়া খেলা করেছে নিবিড় নৃত্যে; যা পাঠোত্তরে প্রচল দিন-রাত্রি গূঢ় আবছায়া পাঠেরই তীক্ষè অনুভূতি অনুভূত হবে।

তুলসীমাটি

পিন্টু রহমান

অনুপ্রাণন প্রকাশন

দাম ২৭০ টাকা

‘তুলসীমাটি’র গল্পগুলো ঐতিহাসিক ঘটনা, স্থান, রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি কিংবা মিথ-পুরাণাশ্রয়ী। গল্পের ছলে দৃশ্যমান হয়ে হয়ে উঠেছে সাতচল্লিশের দেশভাগ ও বিভাজন-পরবর্তী উদ্ভুত পরিস্থিতির মর্মবেদনা। বর্ণিত হয়েছে সমকালীন রাজনীতির অবক্ষয়চিত্র। বিচিত্র ভঙ্গিমায় চিত্রায়ণ করা হয়েছে প্রবাসজীবনের আশা-আকাঙ্ক্ষা, স্বপ্ন-স্বাধ কিংবা স্বপ্নভঙ্গের বেদনা। প্রেমিকহৃদয়ের বিরহকাতর অনুভূতি পাঠকহৃদয়কে প্রচণ্ডভাবে নাড়া দেয়। মোগল হেরেমের প্রণয়কথা যেন আমাদের সমাজ ও কালবাস্তবতার প্রতিচ্ছবি।

কার কাছে যাব

বাসার তাসাউফ

অনুপ্রাণন প্রকাশন

দাম ৩০০ টাকা

এ উপন্যাসের কাহিনি একজন নারীর শৈশব, কৈশোর, যৌবন ও বার্ধক্যকালে ঘটে যাওয়া ঘটনা নিয়ে। খুব বেশি কল্পনাশ্রিত নয়, নেই মেদবহুল বর্ণনাও। সাধারণ ঘটনাকে ঘনঘটা করে, অবিশ্বাস্য করে সাজিয়ে পাঠককে ধোঁকা দেওয়া হয়নি। বৃদ্ধাশ্রমে আশ্রিত এক নারীর নিঃসঙ্গতা ও অসহায়ত্বের ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরা হয়েছে গদ্যের ভাষায়।

এ উপন্যাসে প্রধান চরিত্র রায়জন নেছা। জীবনের শেষপ্রান্তে এসে মা-বাবা, স্বামীকে হারিয়ে একমাত্র ছেলের কাছেও আশ্রয় না পেয়ে অসহায় কণ্ঠে বলেন- ‘এখন আমি কোথায় যাব, কার কাছে যাব?’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close