চট্টগ্রাম ব্যুরো

  ২৪ মার্চ, ২০২৪

এবার চট্টগ্রামবাসীর স্বস্তিদায়ক ঈদযাত্রা

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে প্রথমবারের মতো চলবে দুটি ঈদ স্পেশাল ট্রেন

এবার রেলওয়ে কর্তৃপক্ষ ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে প্রথমবারের মতো চালু করবে দুটি ঈদ স্পেশাল ট্রেন। বিশেষ দুটি ট্রেন আসা-যাওয়ার পথে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের ৭টি স্টেশনে থামবে। ফলে দক্ষিণ চট্টগ্রামের ৭টি উপজেলার মানুষের ঈদের সময় দুর্ভোগ সঙ্গী করেই পার করতে হয়। তবে এবার তাদের সেই দুঃখ লাঘব হয়েছে। ঈদুল ফিতরের আগে দুদিন ও ঈদের পর তিন দিন চট্টগ্রাম-কক্সবাজার রুটে দুটি স্পেশাল ট্রেন চলবে। এর মাধ্যমে দক্ষিণ চট্টগ্রামবাসীর প্রথমবারের মতো স্বস্তিদায়ক হবে ঈদযাত্রা।

জানা যায়, প্রথমবারের মতো এ অঞ্চলের মানুষ ট্রেনে চড়ে ঈদে বাড়ি যাওয়ার সুযোগ পাবেন। আরামদায়ক যাত্রা হবে দক্ষিণ চট্টগ্রামের মানুষের। চট্টগ্রাম-কক্সবাজার রুটের ট্রেনটি চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সকাল ৭টায় কক্সবাজারের উদ্দেশে রওনা হয়ে ১০টা ২০ মিনিটে পৌঁছবে। আবার কক্সবাজার থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছবে রাত ১০টা ৫ মিনিটে। ট্রেনটি জানালিহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামু স্টেশনে থামবে। ট্রেনে ঈদযাত্রা শুরু হবে ৩ এপ্রিল। অগ্রিম টিকিট মিলবে ২৪ মার্চ থেকে। ঈদযাত্রার টিকিট শতভাগ অনলাইনেই বিক্রি হবে।

বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, এবার প্রথমবারের মতো চট্টগ্রাম-কক্সবাজার রুটে ঈদযাত্রায় বিশেষ দুটি ট্রেন চলাচল করবে। যানবাহন সংকট, যাত্রীর অতিরিক্ত চাপ, যানজট ও অতিরিক্ত ভাড়া নিত্যসঙ্গী ছিল দক্ষিণ চট্টগ্রামের মানুষের। রেলস্টেশন থাকলেও ছিল না রেল চলাচল।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১ ডিসেম্বর কক্সবাজার রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয়। এরপর থেকে কক্সবাজার রুটে যাত্রীর ব্যাপক চাহিদা তৈরি হয়। কিন্তু তিন মাস ধরে এ রুটে চলাচল করছে মাত্র দুটি ট্রেন। তাও চলছে শুধু ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিরতিহীনভাবে চলাচল করছে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ও ‘পর্যটক এক্সপ্রেস’। এ দুটি রেলে প্রতিদিন চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজার যাওয়ার সুযোগ পান মাত্র ১১৫ জন করে যাত্রী। কিন্তু এ দুটি রেল বিরতিহীন হওয়ায় দক্ষিণ চট্টগ্রামের মানুষ দোহাজারী-কক্সবাজার রেললাইনের সুফল পাচ্ছেন না। এ নিয়ে স্থানীয়দের মাঝে তৈরি হয় ক্ষোভ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close