অর্থনৈতিক প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

অগ্নিনিরাপত্তা সরঞ্জাম উৎপাদনের তাগিদ শিল্পমন্ত্রীর

দেশেই অগ্নিনিরাপত্তা ও সুরক্ষাসামগ্রী উৎপাদনের জন্য এ খাতের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশে ফায়ার সেইফটি খাতে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

শিল্পমন্ত্রী বলেন, দেশে বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের সঙ্গে অগ্নিনিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি বর্তমানে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে অগ্নিনির্বাপক ও নিরাপত্তাসামগ্রীর বাজার। এমন পরিস্থিতিতে আমদানি নির্ভরতা হ্রাস এবং স্থানীয় বাজারে নিজেদের অংশীদারত্ব বৃদ্ধিতে দেশে এ খাতের শিল্প স্থাপন করুন। এ সময় সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীর মতো ফায়ার সেইফটি খাতের জন্য পৃথক শিল্পনগরী স্থাপনে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন উদ্যোক্তারা।

সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী। তিনি বলেন, আবাসিক ও বাণিজ্যিক ভবনে অগ্নিনিরাপত্তা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুণগত মানের ফায়ার সেইফটিসামগ্রী প্রাপ্যতা নিশ্চিতে দেশে এ শিল্পের কারখানা স্থাপনের বিকল্প নেই। স্থানীয় বাজারের পাশাপাশি এ খাতের রপ্তানি সম্ভাবনার কথাও তুলেও ধরেন আমিন হেলালী। ফায়ার সেইফটি শিল্পের উদ্যোক্তাদের স্থানীয় পর্যায়ে কারখানা স্থাপনে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানান তিনি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিডার অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, ইসাবের সভাপতি এবং এফবিসিসিআইয়ের পরিচালক মো. নিয়াজ আলী চিশতি, ইসাবের সাবেক সভাপতি মো. মোতাহার হোসেন খান, ইসাবের সিনিয়র সহসভাপতি, মহাপরিচালক, সহসভাপতি, পরিচালক ও ব্যবসায়ী নেতারা।

উল্লেখ্য, ইসাব আয়োজিত ৯ম আন্তর্জাতিক ফায়ার সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০২৪-এর অংশ হিসেবে এই টেকনিক্যাল সেশনের আয়োজন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close