মো. মনির হোসেন, বেনাপোল থেকে

  ১৩ জানুয়ারি, ২০২৪

উদ্ভাবক মিজানুর রহমান মানবতার ফেরিওয়ালা

অসহায় মানুষের পাশে দাঁড়ানো, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ, ছিন্নমূল পথশিশু ও রাস্তায় থাকা মানুষের বাসস্থান এবং খাবারের ব্যবস্থা করতে গিয়ে ‘মানবতার ফেরিওয়ালা’ হিসেবে পরিচিতি পেয়েছেন যশোরের শার্শা উপজেলার দেশসেরা উদ্ভাবক ও মানবাধিকার কর্মী মিজানুর রহমান। বর্তমানে তিনি সার্ক মানবাধিকার ফাউন্ডেশন যশোর জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। সামাজিক কর্মকাণ্ডে নিজেকে জড়িয়ে জীবন আত্মার তৃপ্তি খোঁজেন তিনি। দীর্ঘ ১৫টি বছর ধরে তিনি পরিবেশ ও সামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে সেবা করে যাচ্ছেন। সামাজিক কর্মকাণ্ড ও সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় এরই মধ্যে তার ঝুলিতে জমা হয়েছে স্বর্ণপদকসহ অসংখ্য সম্মাননা স্মারক।

তিনি ছিলেন মোটরসাইকেল মেকানিক। কোনো প্রতিষ্ঠানিক শিক্ষা ছিল না তার। তিনি নিজের আলোয় আলোকিত। নতুন চিন্তা আর গবেষণা তার ধ্যান-জ্ঞান।

করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষায় মাক্স, হ্যান্ডগ্লাভস, হ্যান্ডওয়াশ, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ এবং ঘরে থাকা কর্মহীন মানুষের জন্য খাদ্য সরবরাহ করতেন। রাস্তায় থাকা পাগল ও অভুক্ত প্রাণীর জন্য খাবার দিতেন নিজেরই তৈরি মোটর গাড়িতে করে। এছাড়াও সারা দেশে ১ লাখ কোরআন বিতরণের মিশনে নামেন মিজানুর রহমান যা এখনো চলমান রয়েছে। পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি, অসহায়কে খাদ্যসামগ্রী প্রদান, নিরাপদ খাবার পানির জন্য টিউবওয়েলের ব্যবস্থা ও পথে থাকা অসহায় ছিন্নমূল মানুষের জন্য বাসস্থান ও খাবারের ব্যবস্থা তার নিত্যদিনের কাজের বড় একটি অংশ হিসেবে পরিচালনা করছেন নিজ হাতে সে কার্যক্রম চলমান রয়েছে।

ঝিকরগাছার শিমুলিয়ার প্রতিবন্ধী শাহিদা খাতুনের নামে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। পাশাপাশি অসংখ্য প্রতিবন্ধীকে হুইলচেয়ার ও ক্র্যাচ দিয়েছেন। অসংখ্য দুস্থ শিশুর মুখে শিশু খাদ্য তুলে দিয়েছেন মিজানুর রহমান। প্রতিদিন নিজের উদ্ভাবনী গাড়িতে করে খাবার প্যাকেট নিয়ে ঘুরতে থাকেন আর অভুক্তদের কাছে তা পৌঁছে দিচ্ছেন আর শীতার্তদের কম্বল দিচ্ছেন।

মিজানুর রহমান শার্শার শ্যামলাগাছীতে প্রতিষ্ঠা করেছেন হযরত শাহজালাল (রহ.) লতিফিয়া ফ্রি মডেল মাদরাসা ও এতিমখানা। যেখানে ৪০ জন এতিম শিশু ও ছিন্নমূল পথশিশুরা বিনা খরচে থাকা ও খাওয়ার ব্যবস্থা পাচ্ছে। শিশুদের কর্মদক্ষতায় গড়ে তুলতে তৈরি করেছেন ফ্রি কারিগরি ট্রেনিং সেন্টার ও কম্পিউটার প্রশিক্ষণ। ঝিকরগাছা উপজেলার দেউলি গ্রামে প্রতিষ্ঠা করেছেন বেওয়ারিশ পুনর্বাসন কেন্দ্র ও বৃদ্ধাশ্রম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close