মৌলভীবাজার প্রতিনিধি

  ২১ সেপ্টেম্বর, ২০২২

টমেটোর চারার সঙ্গে এ কেমন শত্রুতা

মৌলভীবাজারের কুলাউড়ার পেশাদার কৃষক কবির মিয়া। বাড়ি হরিচক গ্রামে। জেলার হাজীপুর ইউনিয়নের প্রত্যন্ত এক গ্রাম হরিচক। এই গ্রামের বেশির ভাগ লোক কৃষক। তাদের মধ্যে প্রয়াত ঠাকুর মিয়ার দুই ছেলে ছবুর ও কবির সারা বছর ফসল ফলিয়ে জীবিকা নির্বাহ করেন। এলাকার হাট-বাজারে তাদের উৎপাদিত তরি-তরকারির চাহিদার শেষ নেই। দূর-দূরান্ত থেকে আসা পাইকার এবং অনেক স্থানীয় ক্রেতা তাদের ফলানো সবজি ছাড়া কিনতেই চান না। জমিতে শুধু জৈব সার ব্যবহার করার কারণে এই বাড়তি চাহিদা। আর এটাই হয়তো তাদের জন্য কাল হয়েছে। হয়তো কোনো বিশেষ ব্যক্তির গাত্রদাহের কারণ হয়ে গেছে ছবুর কবিরের ফসল। তাই অঙ্কুরেই বিনষ্ট করার চেষ্টা।

সোমবার (১৯ সেপ্টেম্বর) গভীর রাতে কে বা কারা আগাছা পরিষ্কার করার ওষুধ স্প্রে করে কৃষক কবির মিয়ার ছয় হাজার বিদেশি টমেটোর চারা মেরে ফেলে। যার বর্তমান বাজারমূল্য আনুমানিক ৬০ হাজার টাকার বেশি বলে জানান গরিবের কৃষক কবির মিয়া। আর এই চারা দিয়ে কয়েকশ সেক্টরের জমিতে টমেটো চাষ করা যেত বলে জানান স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা মনোরঞ্জন সিংহ।

কৃষক কবির মিয়া আহজারি করে বলেন, ‘আমার সব শেষ হয়ে গেছে। খেয়ে না খেয়ে এগুলো লালন পালন করেছিলাম। পূজার পরপরই জমিতে লাগাতে পারতাম। এখন আমি কী করব’। তার অভিযোগ, কেউ প্রতিহিংসাপরায়ণ হয়ে এই কাজ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close