reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জুন, ২০২১

সম্মিলিত অধিকার আদায় ফোরাম

৯ম পে-স্কেলসহ ৮ দফা দাবি

করোনাকালে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সেবা খাতের ব্যয় বৃদ্ধির কারণে ৯ম পে-স্কেল ঘোষণার মাধ্যমে বেতন-বৈষম্য নিরসন, মহার্ঘ ভাতা প্রদান, এক ও অভিন্ন নিয়োগবিধি বাস্তবায়ন, টাইম স্কেল-সিলেকশন গ্রেড পুনর্বহাল, সব ভাতা বাজার চাহিদা অনুযায়ী পুনর্নির্ধারণসহ ৮ দফা দাবি জানিয়েছে ১১ থেকে ২০ গ্রেডের সরকারি চাকরিজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরাম। গত শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সকাল ১০টা এক সংবাদ সম্মেলনে ফোরাম নেতারা এসব দাবি তুলে ধরেন।

তারা বলেন, করোনার প্রভাবে দ্রব্যমূল্য কয়েকগুণ বৃদ্ধি এবং সেবা মূল্যও আকাশচুম্বী রূপধারণ করলেও নিম্ন গ্রেডের কর্মচারীদের আয় বাড়েনি। এ কারণে নিম্ন বেতনভুক্ত কর্মচারীদের সমস্যা নিরসনে ৮ দফা দাবি তুলে ধরা হয় বলে জানান তারা।

ফোরামের নেতারা স্থায়ী পে কমিশন গঠন করে ৯ম পে-স্কেল ঘোষণার মাধ্যমে বেতন-বৈষম্য নিরসনসহ গ্রেড অনুযায়ী বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমানো এবং পে-স্কেল বাস্তবায়নের আগে অন্তর্বর্তীকালীন যৌক্তিক পরিমাণে মহার্ঘ ভাতা প্রদান করার দাবি জানান। এছাড়া সরকারি বিভিন্ন অধিদপ্তর, পরিদপ্তর ও সচিবালয়ে ভিন্ন ভিন্ন নিয়োগবিধির কারণে চাকরি ক্ষেত্রে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে জানিয়ে ১১ থেকে ২০ গ্রেডের সব ক্ষেত্রে এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়নের দাবি জানান। সব পদের পদোন্নতি বা ৫ বছর পর পর উচ্চতর গ্রেড প্রদান ও ব্লক পোস্ট নিয়মিতকরণ করা, ২০১৫ সালে নতুন বেতন কাঠামোয় প্রদত্ত উচ্চতর স্কেল বাতিল করে আগের মতো টাইম স্কেল ও সিলেকশন গ্রেড প্রদান, বার্ষিক ইনক্রিমেন্ট ৫% এর স্থলে ২০% এর প্রদান, সচিবালয়ের মতো পদবি ও গ্রেড পরিবর্তন করা, সব ভাতা বাজার চাহিদা অনুযায়ী পুনর্নির্ধারণ, নিম্ন বেতনভোগীদের জন্য রেশন ও বিদ্যমান পেনশনের হার ৯০% এর স্থলে ১০০% পুনর্নির্ধারণ, বিশেষ বিশেষ সরকারি সংস্থার সদস্যদের মতো সব দপ্তরে ন্যায্যমূল্যে মানসম্মত রেশন প্রদান, বিদ্যমান পেনশন নীতিমালা সংশোধন করে আগের মতো শতভাগ পেনশন প্রদান, বিদ্যমান পেনশনের হার ৯০% এর স্থলে ১০০% পুনর্নির্ধারণ ও পেনশন গ্রাচুয়িটির হার ১/- টাকায় ২৩০/- টাকার স্থলে ৫০০/- টাকা নির্ধারণের দাব জানান তারা। এছাড়া কাজের ধরন অনুযায়ী পদ নাম ও গ্রেড একীভূত করারও দাবি জানান তারা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close