পূজায় পাঁচ ফোড়নি সবজি

তানজিন তিপিয়া

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

বুটের ভাত

উপকরণ : চিনিগুঁড়ো চাল আধা কেজি, সারা রাত ভিজিয়ে সেদ্ধ করা চটপটির বুট ১ কাপ, কাঁচামরিচ গোটা ১৫টি, আলু কুচি বড় ১টি, লবণ ১ টেবিল চামচের একটু কম, পানি মধ্যমা আঙ্গুলির প্রথম দাগ, ধনেপাতা কুচি ৩ মুঠো, তেল ৭ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে সব উপকরণ একত্রে একটি ডেকচিতে নিয়ে নিন। পানি ফুটে এলে আঁচ কমিয়ে ৩০ মিনিটে দমে রাখলেই বুটের ভাত তৈরি।

 

চনাডাল ভুনো

উপকরণ : চনার ডাল ২৫০ গ্রাম (সারা রাত ভিজিয়ে সেদ্ধ করে পানি জড়িয়ে নেওয়া), তেল ৮ টেবিল চামচ, কাঁচামরিচ গোটা ৫টি, লাল মরিচ ও হলুদগুঁড়ো আধা চা চামচ করে, গ্রেট করা টমেটো ২টি, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে সব উপকরণ একত্রে দিয়ে নাড়ুন, একদম শুকিয়ে ঝুরো ঝুরো হয়ে এলেই ডাল ভুনো তৈরি।

 

আলুর গোলক

উপকরণ : সেদ্ধ আলু বড় ৩টি, গরম তেল ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ৩ মুঠো, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, লাল মরিচ ও জিরেগুঁড়ো আধা চা চামচ করে, হলুদ ২ চিমটি, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে মাখিয়ে গোল চপ তৈরি করে নিন। চপগুলো ময়দায় গড়িয়ে ডুবু তেলে ছেড়ে দিন। হালকা বাদামি হয়ে এলেই আলুর গোলক তৈরি।

 

পাঁচ ফোড়নি সবজি

উপকরণ : কয়েক ধরনের সবজি ৪ কাপ (বেগুন বাদে), তেল ৪ টেবিল চামচ, গ্রেট করা টমেটো ১টি, সাদা গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, আস্ত পাঁচ ফোড়ন আধা চা চামচ, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ। লেবুর রস একটির অর্থেক ও ধনেপাতা কুচি ৩ মুঠো একদম শেষে, পানি ৩ কাপ।

প্রস্তুত প্রণালি : গরম তেলে সব উপকরণ একত্রে দিয়ে সেদ্ধ করুন। সবজি নরম,

ঝোল ঘন হয়ে এলেই পাঁচ ফোঁড়নি সবজি তৈরি।

"