বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৫ এপ্রিল, ২০২৪

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে শত শত গাছ কাটার অভিযোগ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দীন অনুমতি ছাড়া শত শত গাছ কেটেছেন বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ পুকুরিয়া ইউপির ৫ নম্বর ওয়ার্ডের সদস্যের। অনুমতি ছাড়া গাছ কাটায় গত মঙ্গলবার বিকেলে গাছগুলোর দুই শতাধিক টুকরো জব্দ করেছে বনবিভাগ। এদিকে যে ভূমি থেকে গাছগুলো কাটা হয়েছে সেই ভূমির মালিকানা নিয়ে জটিলতা আছে জানান বনবিভাগ রেঞ্জ কর্মকর্তা।

বনবিভাগের কালীপুর রেঞ্জের পুকুরিয়া বিটের কর্মকর্তা মোহাম্মদ আশরাফ জানান, আইন অনুযায়ী ব্যক্তিমালিকানাধীন ভূমি থেকে গাছ কাটার আগে বনবিভাগের অনুমতি নিতে হবে। কিন্তু চেয়ারম্যান সেটি করেনি। গাছগুলো জব্দ করা হয়েছে। তবে চেয়ারম্যান বন বিভাগ থেকে অনুমতির কোনো কাগজপত্র দেখাতে পারেনি। তার বিরুদ্ধে বন আইনে মামলা হবে। যে ভূমি থেকে গাছগুলো কাটা হয়েছে সেই ভূমির মালিকানা নিয়ে জটিলতা আছে। চেয়ারম্যান বলছে ওনি সরকার থেকে লিজ নিয়েছে, অপরদিকে পুকুরিয়া বৈল গাঁও চা বাগানের ম্যানেজার আবুল বাশারের দাবি ওই জায়গাগুলো সিটি গ্রুপের মালিকানাধীন, পুকুরিয়া বৈল গাঁও চা বাগান কতৃপক্ষের। চেয়ারম্যান গায়ের জোরে নিজের ভূমি দাবি করেন।

পুকুরিয়া ইউপির ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মনির উদ্দিন বলেন, ওই ভূমি সরকারি খাস খতিয়ানভুক্ত। চেয়ারম্যান প্রভাব বিস্তার করে সেগুলো দখলে নিয়ে ভোগ করছেন।

পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দীন বলেন, আমার নামে ওই জায়গায়টি সরকার থেকে লিজ নিয়েছি। গাছগুলো কাটার আগে অনুমতিও নিয়েছি বন বিভাগ।

কালীপুর রেঞ্জ কর্মকর্তা মনোয়ার হোসেন বলেন, এই জায়গায় গুলো বন বিভাগের আওতায় পড়েছে কি না জানি না, আমি বিট অফিসার পাঠিয়েছি। চেয়ারম্যান ঘটনাস্থলে কাগজপত্র দেখাতে পারেনি, ওইখান থেকে দুইশত গাছের টুকরো জব্দ করা।

বাঁশখালী থানার ওসি তোফায়েল আহমেদ বলেন, ঘটনাটি শুনার পর ঘটনাস্থলে পুলিশ গাছ গুলো জব্দ করেছি।

বাঁশখালীর ইউএনও জেসমিন আক্তার বলেন, ব্যবস্থা নিতে বন বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close