ফরিদপুর প্রতিনিধি

  ২৫ জানুয়ারি, ২০২৪

জসীম পল্লী মেলা

ফরিদপুর ১৬ দিনব্যাপী মেলা শুরু ২ ফেব্রুয়ারি

ফরিদপুরে ১৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী জসিম পল্লী মেলা শুরু হচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি। জেলার শহরতলীর অম্বিকাপুরের গোবিন্দপুর গ্রামের কবি জসিম উদ্দিনের বাড়ির পাশে জসিম উদ্যানে এ মেলার আয়োজন করছে জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশন।

আয়োজকদের সূত্রে জানা গেছে, প্রথমদিন বিকেল ৩টায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম)। ফরিদপুর জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি মো. কামরুল আহসান তালুকদারে সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি থাকবেন ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ।

মেলার প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লিটন আলী জানান, ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মেলাটি। এতে সার্কাসের সঙ্গে থাকবে গ্রাম বাংলার লোকজ, কারু ও চারু পণ্যের পসরা সমৃদ্ধ ২২০টি স্টল। এছাড়া মেলার মাঠে জসীম মঞ্চে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঞ্চে গান, নাচ, আবৃত্তি, নাটকসহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরসহ দেশের বিভিন্ন জেলার অর্ধশতাধিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান।

জানা গেছে, পল্লী কবির বাড়ি সংলগ্ন কুমার নদীর তীরে ১৯৮৮ সাল থেকে জসীম মেলা হয়ে আসছে। ওই বছর পল্লী কবিরের জন্মবার্ষিকী উপলক্ষে ১ জানুয়ারি মেলার আয়োজন করে ফরিদপুর সাহিত্য পরিষদ। শুরুতে মেলার সময়কাল এক-তিন দিন হলেও পরে সাত, পনেরো ও এক মাস ধরে এই মেলার আয়োজন করা হয়। ১৯৯১ সালে তৎকালীন রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আহমেদ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এলে এই মেলার গুরুত্ব বেড়ে যায়। পরে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন মেলার আয়োজন শুরু করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close