reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মে, ২০২৪

যে কারণে ইসরায়েলকে অস্ত্র দেয়া স্থগিত করল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ইসরায়েলে অস্ত্রের চালান পাঠানো স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। বস্তুত, দুই দেশের গত ৭৭ বছরের কূটনৈতিক সম্পর্কের ইতিহাসে এই প্রথম এমন ঘটনা ঘটল।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম কয়েক দিন আগেই এই সংবাদ প্রকাশ করেছে; কিন্তু ঠিক কী কারণে ইসরায়েল বার বার চাওয়া সত্ত্বেও ওয়াশিংটন সেখানে সমরাস্ত্রের চালান পাঠানো স্থগিত করা হলো— বাইডেন প্রশাসনের প্রথম জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে তার ব্যাখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

গতকাল বুধবার মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের এক শুনানিতে অস্টিন বলেছেন, গাজার রাফা শহরে ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক অভিযান নিয়ে সেখানাকার যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে সৃষ্ট দ্বন্দ্বই এই চালান স্থগিতের মূল কারণ।

আমরা ইসরায়েলের সরকারকে শুরু থেকে স্পষ্টভাবে বলে আসছি যে রাফায় কোনো প্রকার বড় হামলা চলানো যাবে না। কারণ প্রথমত, এই সীমান্ত পথটি গাজায় জরুরি পণ্য প্রবেশের রুট এবং গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান থেকে বাঁচতে বিপুল সংখ্যক মানুষ রাফায় আশ্রয় নিয়েছেন।

এই লোকজনদের সবাই বেসামরিক। তাই রাফায় যে কোনো বড় আকারের অভিযান চলানোর অর্থ হলো, সেখানে বেসামরিক হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি করা। এ কারণে সেখানকার পরিস্থিতি ব্যাপকভাবে পর্যালোচনার পর আমরা ইসরায়েলে অস্ত্র সরবরাহ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।

বস্তুত, ইসরায়েলের সবচেয়ে পুরোনো ও বিশ্বস্ত মিত্রের নাম যুক্তরাষ্ট্র। ১৯৪৭ সালে প্রতিষ্ঠার পর থেকে বিশ্বের একমাত্র এই ইহুদি রাষ্ট্রটিকে অর্থনৈতিক, সামরিক, রাজনৈতিক ও কূটনৈতিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

গত ৭ মাস আগে গাজায় যুদ্ধ বাধার পর থেকে স্পষ্টভাবে ইসরায়েলের পক্ষ নিয়েছে ওয়াশিংটন। ইতোমধ্যে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা ইসরায়েলে পাঠানো হয়েছে। এছাড়া আন্তর্জাতিক ও কূটনৈতিক পর্যায়েও ইসরায়েলকে সুরক্ষা দিয়ে যাচ্ছে ওয়াশিংটন।

কিন্তু ওয়াশিংটনের কোনো নির্দেশনা মানছে না ইসরায়েলের মন্ত্রিসভা। গাজায় বেসামরিক হতাহতের হার হ্রাস করতে গত ৭ মাসে ইসরায়েলকে বেশ কয়েকবার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, কিন্তু ইসরায়েল তাতে কর্ণপাত করেনি।

প্রসঙ্গত, ইসরায়েলি বাহিনীর গত সাত মাসের অভিযানে গাজায় নিহত হয়েছেন ৩৪ হাজার ৭৮৯ জন ফিলিস্তিনি এবং তাদের অধিকাংশই বেসামরিক লোকজন। ইউক্রেনে রুশ বাহিনীর গত আড়াই বছর ধরে চলমান অভিযানেও এত সংখ্যক বেসামরিক মানুষ হতাহত হননি।

সিনেট শুনানিতে অস্টিন বলেন, আমরা যেসব অস্ত্র পাঠাচ্ছি, সেগুলো প্রয়োগ ও ব্যবহারের জন্য প্রশিক্ষণ প্রয়োজন। যেমন আমাদের ২ হাজার পাউন্ডের ছোটো ব্যাসের বোমা প্রতিরক্ষা ক্ষেত্রে সবচেয়ে আধুনিক সমরাস্ত্র। যদি জনবহুল এলাকায় অদক্ষ হাতে এই অস্ত্র প্রয়োগ করা হয়, তাহলে বিপুল পরিমাণ প্রাণহানির আশঙ্কা থাকে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, যে চালানটি স্থগিত করা হয়েছে, সেটিতে উল্লেখযোগ্য সংখ্যক ১৮০০-২০০০ পাউন্ডের বোমা ছিল।

ইসরায়েলে অস্ত্র পাঠানো কতদিন স্থগিত থাকবে— শুনানিতে এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে অস্টিন বলেন, ‘আমরা এখনও এ ব্যাপারে চুড়ান্ত কোনো সিদ্ধান্ত নিইনি। সূত্র : রয়টার্স

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,অস্টিন,যুক্তরাষ্ট্র,অস্ত্রের চালান স্থগিত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close