reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মে, ২০২৪

চট্টগ্রামে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হয় বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানটি। ইনসেটে ইয়াক ১৩০ মডেলের ফাইল ছবি

চট্টগ্রামের পতেঙ্গায় বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হয়েছে। তবে প্রাণে বেঁচে গেছেন দুই পাইলট।

বৃহস্পতিবার সকাল ১০টা ২৮ মিনিটে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দুর্ঘটনায় পড়ে বলে শাহ আমানত বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজার গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ জানান।

চট্টগ্রাম নগর পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, উড্ডয়নের পরপরই ওই বিমানে আগুন লেগে যায়। পরে সেটি খণ্ড খণ্ড হয়ে বোট ক্লাবের পেছনে কর্ণফুলী নদীতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। বিমানের পাইলট ও কো-পাইলট প্যারাস্যুট দিয়ে নিরাপদে নেমে গেছেন। তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

চট্টগ্রাম সদরঘাট নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. একরাম উল্লাহ বলেন, প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় আহত দুজনকে পতেঙ্গায় নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। তাকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, রাশিয়ার সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইরকুত করপোরেশনের তৈরি ইয়াক ১৩০ (Yak-130) যুদ্ধবিমানটি সাবসনিক দুই সিটের উন্নত জেট প্রশিক্ষণ এবং হালকা যুদ্ধবিমান। যুদ্ধবিমানটি ১৯৯৬ সালে প্রথম আকাশে উড্ডয়ন করে। এরপর ২০০২ সালে এটি রুশ সামরিক পাইলটদের প্রশিক্ষণের জন্য প্রধান আকাশযান হিসেবে নির্বাচন করা হয়। ২০১৫ সালে এই যান প্রথম বাংলাদেশে আসে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রশিক্ষণ বিমান,চট্টগ্রাম,বিমান বিধ্বস্ত,বিমানবাহিনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close