মমতাজুর রহমান, আদমদীঘি (বগুড়া)

  ১৫ মার্চ, ২০২৩

বেহাল সান্তাহার পৌরসভার সড়ক

বগুড়ার সান্তাহার পৌরসভার গুরুত্ব অনেক বেশী। কারণ বগুড়া, জয়পুরহাট, নওগাঁ ও নাটোর শহরের সংযোগস্থল এটি। ভৌগলিক কারণে এই শহরে গড়ে উঠেছে ১১-১২টি কেপিআই প্রতিষ্ঠান। গুরুত্বপূর্ণ পৌরসভা হওয়া সত্বেও শহরের অধিকাংশ সড়কের বেহাল অবস্থা। সড়কগুলোতে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

সরজমিন দেখা গেছে, শহরের সোনার বাংলা বিপণী বিতান সংলগ্ন রিকশা-ভ্যান স্ট্যান্ড থেকে যোগীপুকুর, সান্তাহার পৌরসভার জ্যোতির মোড় থেকে হবির মোড়, বশিপুর বাইপাস মোড় থেকে বশিপুর হিন্দুপাড়া, সাইলো সংযোগ সড়ক থেকে তারাপুর রেলগেট এবং নেসকো কার্যালয় মোড় থেকে দুর্লভবাবা মাজার হয়ে বশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বার্মা রোড থেকে তিয়রপাড়া পর্যন্ত সড়ক চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। এছাড়া শহরের পূর্বশা সিনেমা হল সংলগ্ন ও সান্তাহার প্রেসক্লাবের পশ্চিম পাশের রেলওয়ে টিকেট ঘর বাইপাস সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে।

স্থানীয় বাসিন্দা মোস্তাফিজুর রহমান বলেন, সান্তাহার-টিউরপাড়া সড়কটি ১৯৯৫ সালে সর্বশেষ স্থানীয় এক ঠিকাদার নির্মাণ করেন। সড়কটি জরুরি ভিত্তিতে সংস্কার অথবা পুনঃনির্মাণ করা প্রয়োজন। এই সড়কের একটি বড় সেতুর অবস্থাও বেহাল। সান্তাহার-ইয়ার্ড কলোনির মধ্যে চলাচলকারী একমাত্র সড়কটিরও বেহালদশা। সান্তাহার পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডে অবস্থিত সড়কটি সান্তাহার রেলগেট থেকে শুরু করে সান্তাহার সাইলো সড়ক গিয়ে শেষ হয়েছে। এ সড়ক দিয়ে সান্তাহার হার্ভেস্কুল মোড়ে, ইয়ার্ড কলোনি, সান্দিড়া, করজবাড়ী, কদমা, রামপুড়ায় প্রতিদিন কয়েক হাজার পথচারী যাতায়াত করে। এ সড়কের মধ্যবর্তী সাইলো সড়কটিরও অবস্থা আরো করুণ। এখানকার হাজার হাজার পথচারী বায়ু ও শব্দ দূষণের মধ্যে চলাফেরা করে। কারণ এ সড়ক দিয়ে সান্তাহার সাইলোর কয়েক হাজার ভারি ট্রাক যাতায়াত করে।

সান্তাহার প্রেসক্লাবের সভাপতি মো. গোলাম আম্বিয়া লুলু বলেন, সান্তাহার পৌরসভায় অবস্থিত সব সড়কই প্রায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এর মধ্যে সান্তাহার-টিউরপাড়া সড়কটির অবস্থা অত্যন্ত খারাপ। আমরা মেয়রকে বিষয়টি বলেছি, কেন যে সড়কটির কাজ শুরু হচ্ছে না, বুঝতে পারছি না।

সান্তাহার পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আলাউদ্দীন, বলেন, সড়কটি নির্মাণ বিষয়ে চাহিদা দেওয়া হয়েছে। অচিরেই সড়কটির কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সান্তাহার পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, সড়ক নির্মাণ করার বিষয়ে আমরা আন্তরিক। অর্থ প্রাপ্তি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে সড়কগুলো নির্মাণ করা হবে। পৌরসভার প্যানেল মেয়র জার্জিস আলম রতন বলেন, এসব সড়কের বেশিরভাগ স্থানীয় সরকার বিভাগের গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায়। প্রকল্প সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে, কিন্তু অর্থ ছাড় না করায় দরপত্র আহ্বান করা যাচ্ছে না।

এ ব্যাপারে আদমদীঘি উপজেলা এলজিইডি প্রকৌশলী রিপন কুমার সাহা বলেন, সড়কগুলো আমার দপ্তরের আওতাধীন নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close