এস এম ইসাহক আলী রাজু, গুরুদাসপুর (নাটোর)

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

গুরুদাসপুরে ৩৮ বছরেও হয়নি সংযোগ সড়ক

নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের চাকলের বিলের মাঝে ৩৮ বছর আগে নির্মিত সেতু ও মাটির সড়ক উত্তাল ঢেউয়ে সড়কটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। সেতুটি মূর্তির মতো দাঁড়িয়ে থাকলেও নতুন করে সড়ক নির্মিত হয়নি। ফলে ওই ইউনিয়নের মানুষের কাজে আসছে না সেতুটি। রক্ষণাবেক্ষণের অভাবে সেতুটির অবকাঠামো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জানা গেছে, সেতুটির দুপাশে নতুন করে সংযোগ সড়ক নির্মিত না হওয়ায় সেতুটির দুই পাশের পাঁচ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। এসব গ্রামের মানুষ চার কিলোমিটার ঘুরে উপজেলা সদরে যাতায়াত করতে হচ্ছে। এতে নষ্ট হচ্ছে সময়, অর্থ এবং শ্রমঘণ্টা।

এ বিষয়ে চাপিলা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. মাহাবুর রহমান অভিযোগ করে বলেন, চাকলের বিলের দক্ষিণপাশ দিয়ে ‘রওশনপুর-তেলটুপি’ গ্রামের মাঝ দিয়ে এক দশক আগে চাপিলা ইউনিয়ন সদরের সাথে গ্রামীন সড়কটি পাকা করা হয়েছে। এখন যোগাযোগ বিচ্ছিন্ন ওই গ্রামের মানুষ এবং চাপিলা ইউনিয়ন এলাকার মানুষ প্রায় চার কিলোমিটার পথ ঘুরে গুরুদাসপুর উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ করছে। চাকলেরবিলের মাঝ দিয়ে সড়কটি নির্মিত হলে পাঁচ গ্রামের মানুষ সরাসরি উপজেলা সদর এবং চাপিলা ইউনিয়ন পরিষদের সাথে সহজে যোগাযোগ রক্ষা করতে পারবে। এ সংক্রান্ত দাবি স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুসকে জানানো হয়েছে। চেয়ারম্যান নিজেও ওই রাস্তা যেন দ্রুত হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষন করেন।

এ বিষয়ে নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব অধ্যাপক আব্দুল কুদ্দুস বলেন, বৃহত্তর জনগোষ্ঠীর কথা ভেবে চাকল বিলের মাঝের সেতুটি সংস্কার ও নতুন করে সড়ক নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। প্রকল্প অনুমোদন হলেই দ্রুত বাস্তবায়ন করা হবে। তখন গ্রামগুলোর মানুষের দুর্ভোগ আর থাকবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close