চাটমোহর (পাবনা) প্রতিনিধি

  ২৪ অক্টোবর, ২০২১

গো-খাদ্যের তীব্র সংকট

পাবনার চাটমোহরের খাল, বিল ও জলাশয়ের পানি কমলেও কমছে না গবাদিপশুর খাদ্য সংকট। বর্ষায় বিলগুলোতে বন্যার পানি প্রবেশ করার ফলে গোচারণ ভূমি ও ঘাস ডুবে যাওয়ায় গবাদিপশুর খাদ্য সংকট শুরু হয়। একদিকে খড়ের মূল্য বৃদ্ধি অন্যদিকে চাষকরা উন্নত জাতের ঘাস খেতগুলো পানিতে নষ্ট হয়ে যাওয়ায় গরু মহিষ, ছাগল, ভেড়া নিয়ে বিপাকে পড়েছেন পশু মালিকরা।

গরু-মহিষের খাদ্য চাহিদা মেটাতে বিকল্প হিসেবে পশু মালিকেরা পানিতে ভাসমান কচুরিপানা ও রাস্তার পাশের লতা গুল্ম ও গাছের পাতার ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন। এলাকার অনেক পশু মালিক অর্থ সাশ্রয়ের জন্য অন্যান্য খাবারের পাশাপাশি গরু-মহিষকে এখন এসব খাবার খাওয়াচ্ছেন।

ভাটি এলাকায় খড়ের দাম অপেক্ষাকৃত বেশি হওয়ায় ব্যবসায়ীরা চলনবিল অধ্যুষিত এলাকায় এসে চড়া দামে বোরো ধানের খড় কিনে নিয়ে যান। যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়াসহ দেশের উত্তর পশ্চিমাঞ্চলের উঁচু অঞ্চল থেকে খড় ব্যবসায়ীরা ট্রাক ভাড়া দিয়ে চাটমোহর এলাকায় এনে চড়া দামে বিক্রি করছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরে আলম জানান, চাটমোহরে ৩২৮টি গাভির খামার, ২৩২টি গরু মোটা তাজাকরণ খামার, ৩৮টি ছাগলের খামার ও ৩২টি ভেড়ার খামার রয়েছে। এসব খামারসহ অন্যান্য কৃষকের মোট ৯৯ হাজার গরু, ২ হাজার ৭০০ মহিষ, ১ লাখ ২৪ হাজার ছাগল ও ৪ হাজার ৭০০ ভেড়া রয়েছে। তিনি আরো বলেন, গো-খাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় গত বছর কিছু খামারিকে খাদ্য দিয়েছি। এ বছর এখনো সরকারি কোনো খাদ্য সহায়তা আসেনি।

বর্তমান এ এলাকায় ছোট বড় প্রকার ভেদে ১০০ আঁটি খড় ৬০০ থেকে ৮০০ টাকা ও এক কেজি খড় ১০ থকে ১২ টাকায় বিক্রি হচ্ছে। মালিকেরা চড়া দামে পশুখাদ্য কিনে খাওয়াতে হিমশিম খাচ্ছেন।

বড়বেলাই গ্রামের গো-খামারি আবু শাহীন জানান, খড়, খইল, ভুসি, ভুট্টাসহ গরুর প্রায় প্রতিটি খাবারের দামই বেশি। এ অবস্থায় গরু পালন করা আমাদের পক্ষে কষ্টকর হয়ে পড়েছে।

উপসহকারী প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম বলেন, কচুরিপানা গবাদিপশুর আদর্শ খাবার নয়। গবাদিপশুর খাদ্য সংকটের কারণে অনেকে কচুরিপানা, লতাপাতা খাওয়ান। কিন্তু কচুরিপানাতে পানির পরিমাণ বেশি থাকে। গবাদিপশুকে মাত্রাতিরিক্ত কচুরিপানা খাওয়ালে পাতলা পায়খানা বা বদ হজম হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close