বান্দরবান প্রতিনিধি

  ১১ সেপ্টেম্বর, ২০২১

পাহাড়ে বেড়েছে কাজু বাদাম চাষ

সরকারি-বেসরকারি সহযোগিতায় বান্দরবানে পাহাড়ের আনাচে-কানাচে বেড়েছে কাজু বাদাম চাষ। জেলায় কাজু বাদামের চারার একটি নার্সারি তৈরির পর চাষিদের আগ্রহ আরো বেড়েছে। বাদাম প্রক্রিয়াজাত করে খাবার উপযোগী করে তুলতে জেলা সদরে গড়ে উঠেছে একটি প্রক্রিয়াজাতকরণ কারখানা। বান্দরবান সদরের রেইচা এলাকায় কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে উন্নতজাতের কাজুবাদামের বীজ ও চারা উৎপাদন করছে এলএ অ্যাগ্রো লিমিটেড নামের একটি বেসরকারি

প্রতিষ্ঠান। এ নার্সারি থেকে চাষিরা সাশ্রয়ী মূল্যে কাজুবাদামের চারা সংগ্রহ করে তিন পার্বত্য জেলায় চাষ শুরু করেছেন। ২০২০ সালের ১৯ অক্টোবর নার্সারিটির উদ্বোধন করা হয়।

এলএ অ্যাগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার সেলিম অগ্নি বলেন, দুই একর জমিতে উচ্চফলনশীল কাজুবাদামের চারা উৎপাদন কার্যক্রম চলছে। প্রাথমিকভাবে কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে উন্নতজাতের ছয় লাখ কাজু বাদামের বীজ আনা হয়েছে। চারা উৎপাদন করে বান্দরবানসহ তিন পার্বত্য জেলা ও আশপাশের জেলায় সরবরাহ করা হচ্ছে। নার্সারি শুরুর পর থেকেই বান্দরবানে কাজুবাদামের চাষ বেড়েছে বলে জানান তিনি।

জেলা সদরের বালাঘাটা এলাকায় একটি কাজুবাদাম প্রক্রিয়াজাত কারখানা চালু হয়েছে। এতে বর্তমানে ৩৫ জন কর্মচারী কাজ করছেন। কাজুবাদাম প্রক্রিয়াজাত কারখানার কো-ফাউন্ডার তোয়াহ চৌধুরী জানান, রুমা ও থানচি উপজেলার দুর্গম পাহাড় থেকে বাছাই করা কাজুবাদাম সংগ্রহ করে ফ্যাক্টরিতে এনে প্রসেস করে প্যাকেটজাত করা হয়। প্যাকেটজাত করা প্রতি কেজি কাজুবাদাম এক হাজার টাকা দরে বিক্রি হয় বলে জানান তিনি।

বান্দরবান কৃষি বিভাগের তথ্য মতে, জেলার সাত উপজেলায় ১৯৪৭ দশমিক ৩২ হেক্টর জমিতে কাজুবাদামের চাষ করছেন ৩ হাজার ৩৯ জন চাষি। তাদের মধ্যে সদরে ৪১ জন, রোয়াংছড়ি উপজেলায় ৫০৮ জন, রুমা উপজেলায় ১ হাজার ১৫৩ জন, থানচি উপজেলায় ১ হাজার ১৪৯ জন, লামা উপজেলায় ১১০ জন, আলীকদম উপজেলায় ৩৩ জন ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৪৫ জন চাষি কাজুবাদাম চাষের সঙ্গে জড়িত।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক বলেন, তিন পার্বত্য এলাকাসহ ১৯টি জেলার ৬৬টি উপজেলায় কাজুবাদাম ও কফির উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের মাধ্যমে বিদেশি উন্নতজাতের কাজুবাদাম ও কফির আবাদ বৃদ্ধি করা হচ্ছে। এরই মধ্যে কাঁচাবাদাম ভিয়েতনাম ও ভারতে রপ্তানি হচ্ছে কিন্তু প্রসেস বাদাম রপ্তানি হচ্ছে না। ভবিষ্যতে প্রসেস বাদাম বিদেশে রপ্তানি করে আমদানি কমানো হবে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close