আরফাতুল মজিদ, কক্সবাজার

  ২৫ নভেম্বর, ২০২০

মহিষের লড়াই

শীত মৌসুমের শুরুতে কক্সবাজারের উখিয়ায় জমে উঠেছে মহিষের লড়াই। উখিয়ার চৌধুরীপাড়ায় আয়োজিত এ প্রতিযোগিতায় দীর্ঘ ৩০ মিনিট লড়াইয়ের পর জয়ী হয়েছে গুরামিয়া গ্যারেজ এলাকার মোহাম্মদ জুবায়েরের মহিষ। লড়াই দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসে হাজার হাজার মানুষ।

গতকাল মঙ্গলবার সকালে প্রতিযোগিতায় তিন জোড়া মহিষের লড়াই অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা চলবে দুই মাস ধরে। গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতি ধরে রাখতেই এই আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

------
আয়োজক ইমরুল কায়েস চৌধুরী জানান, ধানকাটা শেষ, তাই শত শত একর জমি পড়ে আছে খালি। আবারো চাষ হবে দুই মাস পর। এই সুযোগে শীত মৌসুমে এই জমিতে জমে উঠেছে মহিষের লড়াই। মঙ্গলবারের মতো প্রতিদিন সকাল ৯টায় লড়াই শুরু হবে। প্রথম দিন শীত উপেক্ষা করে সকাল ৭টা থেকেই উখিয়ার চৌধুরীপাড়ায় আসতে শুরু করে মানুষ। দূর-দূরান্ত থেকে আসা মানুষের পদচারণায় জমে উঠে মহিষের লড়াই। এই লড়াইয়ে নাছিরের মহিষের দৌঁড় দেখে সামনে এগিয়ে আসে জুবায়েরের মহিষ। শুরু হয় লড়াই। এই দুই মহিষের সঙ্গে রয়েছে তাদের মালিকও। থেমে থেমে চলে লড়াই, যা দেখে উল্লসিত হন দর্শকরা। ৩০ মিনিট লড়াইয়ে হার মেনে পালিয়ে যায় নাছিরের মহিষ। আর ২৪ বারের জয়ী মহিষকে হারাতে পেরে দারুণ খুশি নতুন জয়ী মহিষের মালিক জুবায়ের।

আয়োজকরা জানালেন, গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন ধরে রাখতে প্রতি বছর শীত মৌসুমে এ লড়াইয়ের আয়োজন করা হয়।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়