আইয়ুব হোসেন খান, মাগুরা

  ১৬ নভেম্বর, ২০১৯

মাগুরায় দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ

৩৭২ গৃহহীন পরিবারকে বসতবাড়ির চাবি হস্তান্তর

মাগুরায় গৃহহীনদের মাঝে দুর্যোগ সহনীয় বসতবাড়ি গড়ে দিচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়। চলতি অর্থ বছরে মাগুরা টিআর ও কাবিটা প্রকল্পের আওতায় চারটি উপজেলায় মোট ৩৭২ টি বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৮৮টি, শ্রীপুরে ৯১টি, মুহাম্মাদপুরে ১০৩টি, শালিখায় ৯০টি বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। প্রতিটি বসতবাড়ির জন্য ২ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা ব্যয়ে দুই রুম বিশিষ্ট থাকার ঘর একটি রান্না ঘর ও একটি টয়লেটসহ অন্যান্য সুবিধা রয়েছে এ বাড়িতে। এতে জেলায় সর্বমোট ৯ কোটি ৬১ লাখ ৭৩ হাজার ৫৩২ টাকা ব্যয় হয়েছে বলে জেলা ত্রাণ কর্মকর্তার কার্যালয়ের সূত্রে জানা যায়।

শ্রীপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কহিনুর জাহান জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী চলতি অর্থবছরে টিআর ও কাবিটা প্রকল্পের আওতায় উপজেলার ৮ টি ইউনিয়নে ৯১টি গৃহহীন পরিবারের জন্য ৯১টি বাসগৃহ নির্মাণ করা হয়েছে এটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।

এ বিষয়ে সুবিধাভোগি চর শ্রীপুর গ্রামের তাইজুল ইসলাম জানান, হয়তো তার জীবনে এত সুন্দর একটি ঘরের মুখ দেখতে পেতেন না এজন্য তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। কাদিরপাড়া ইউনিয়নের সুবিধাভোগি জতলেব শেখ বলেন, ‘ভাঙ্গা ঘরে শুয়ে দালানের মুখ দেখব শুধু স্বপ্নেই দেখতাম সরকার আমার স্বপ্ন সত্যি করেছে, এতে আমি খুব খুশি হয়েছি।’

এ বিষয়ে জেলা প্রশাসক ড. আশারাফুল আলম গত ৭ নভেম্বর শ্রীপুর উপজেলার গৃহহীনদের মঝে ৯১টি বসতবাড়ির মালিকের নিকট চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর এ উদ্যোগ সত্যিই প্রসংশনীয়, গৃহহীনদের কাছে এটা স্বপ্নের মতো মনে হলেও আসলে এটা বাস্তব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close