দিলরুবা খাতুন, মেহেরপুর

  ২৩ মে, ২০১৯

৪ বছর ধরে রোগীদের সাহ্রি বিতরণ করেন নুর নাহার

মেহেরপুর সদর হাসপাতালের রোগী ও রোগীর স্বজনদের চার বছর ধরে সাহরি খাওয়ান নুর নাহার। একই সাথে পিডিবি জামে মসজিদে রমজান মাসজুড়ে মুসল্লিদের ইফতার দেন তিনি।

গত মঙ্গলবার রাত ২টা ৩০ মিনিটের দিকে মেহেরপুর সদর হাসপাতালের প্রধান ফটকে নারী-পুরুষের দীর্ঘ লাইন দেখা যায়। তাদের প্রত্যেকের হাতে ভ্যান থেকে তুলে দেয়া হচ্ছে খাবার। মধ্যবয়সি এক নারী নিজ হাতে বিনামূল্যে এ খাবার সরবরাহ করছেন। চার বছর ধরে রমজান মাসজুড়ে এভাবে শেষরাতে সাহ্রি দিচ্ছেন তিনি। এদিকে, খাবার পেয়ে খুশি হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও তাদের সঙ্গে থাকা স্বজনরা।

কথা বলে জানা যায়, মধ্যবয়সী ওই নারীর নাম নূর নাহার। মেহেরপুর শহরের ওয়াপদা পাড়ার বাসিন্দা। তার স্বামী মেহেরপুর পিডিবির একজন কর্মচারী। চার বছর আগে ছেলে মারা যান। এরপর থেকে ছেলের আত্মার শান্তি কামনায় তিনি এই ব্যতিক্রমী উদ্যোগ বেছে নেন তিনি। সেহেরি খেতে তিনি হাসপাতালের ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে রোগীদের ঘুম থেকে ডেকে তোলেন। এরপর নিজের হাতে খাবার দেন। খাবারের মেন্যুতে সাদা ভাতের সাথে কোনো দিন ডাল, ডিম, সবজি আবার কোনো দিন মাছ কিংবা মাংস থাকে।

হাসপাতলের রোগী ও তাদের স্বজনেরা জানান, প্রতিদিন বাড়ি থেকে রান্না করা খাবার এনে নূর নাহার সেহেরি খাওয়ান। সন্ধ্যা রাতেই হাসপাতাল কর্তৃপক্ষ খাবার দিয়ে যায়। শেষ রাত পর্যন্ত সেগুলো নষ্ট হয়ে যায়। তাই রমজানে বেশিরভাগ রোগী ও তাদের স্বজনদের ভরসা নূর নাহারের সেহরি। নূর নাহারের এই উদ্যোগে স্থানীয় কয়েকজন বিভিন্নভাবে সহযোগীতা করে থাকেন বলে জানা গেছে।

তিন দিন ধরে দুই ছেলেকে নিয়ে হাসপাতালে আছেন সদর উপজেলার আলমপুর গ্রামের গৃহবধূ রুবিনা খাতুন। তিনি জানান, প্রথম রোজা থেকে নূর নাহার নামের এক নারী তাদের সেহেরি খাওয়াচ্ছেন। এতে করে তারা ভালোভাবে রোজা রাখতে পারছেন।

রোগীর স্বজনদের মাঝে সেহরি বিতরণে নূর নাহারকে সহযোগিতা করেন সাইফুল ইসলাম ও তারিকুল ইসলাম নামের দু’জন। তারা জানান, চার বছর ধরে তারা নূর নাহারের সঙ্গে সেহরি বিতরণ করছেন। এই কাজ করতে পেরে তারা নিজেকে সৌভাগ্যবান মনে করেন বলে জানান। সাইফুল ও তারিকুল আরও জানান, প্রতিরাতে এক থেকে দেড়শ’ জনের মাঝে সেহরি বিতরণ করা হয়। এরজন্য কোন মূল্য নেওয়া হয়না। এছাড়া রমজান মাসজুড়ে পিডিবি মসজিদে মুসুল্লিদের ইফতারির ব্যবস্থাও করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close