মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি

  ১৬ মে, ২০১৯

মোরেলগঞ্জে ধানের চেয়ে ভুট্টা চাষে দ্বিগুণ দাম পাচ্ছেন চাষিরা

বাগেরহাটের মোরেলগঞ্জে চাষিরা ধানের পরিবর্তে ভূট্টা চাষ করে দ্বিগুণ দাম পাচ্ছেন। এ কারণে চাষিরা ধানের বিকল্প হিসেবে ভুট্টা চাষে বেশি আগ্রহী হচ্ছে। স্বল্প খরচে অধিক ফলন ও ধানের চেয়ে দ্বিগুণ দাম পাওয়ায় চাষিরা খুশি।

সরেজমিনে জানা গেছে, উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কিসমতজামুয়া গ্রামের চাষি শাহ আলম খান ৯৯ শতক জমিতে ভূট্টার আবাদ করেন। তার খরচ হয়েছে ৮ হাজার টাকা। চলতি ২০১৮-১৯ অর্থবছরে বছরে ভুট্টা চাষের জন্য মোরেলগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বিনামূল্যে সার ও বীজ সহায়তা পেয়েছেন। এ বছরে তার জমিতে সাড়ে ১৩ হাজার মোচা উৎপাদিত হয়েছে। এক একটি ভূট্টার মোচা পাইকারী ৫ টাকা ও খুচরা ১০ টাকায় বিক্রি হয়। যার পাইকারি মূল্য হবে ৬৭ হাজার ৫০০ টাকা। মণ দরে বিক্রি হচ্ছে ৯০০ টাকা। চাষি শাহ আলম জানান, একই জমিতে ধান চাষ করলে তিনি পেতেন ৪০ মণ ধান। যার বর্তমান বাজার দর সর্বোচ্চ ২০ হাজার টাকা। আব্দুল বারেক শেখ নামের আরেক চাষি জানান, তিনি ৬৬ শতক জমিতে ভূট্টা চাষ করেছেন। পাবেন ২৫-২৬ মণ। সেখানে ধান চাষ করলে পেতেন ১৫-১৬ মণ।

চাষি হারুন অর রশিদ জানান, তিনি ৩৩ শতক জমিতে ভুট্টা চাষ করে ৫ হাজার ৭০০ মোচা উৎপাদন করেছেন। যার খুচরা মূল্য হবে ২৮ হাজার ৫০০ টাকা। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সিফাত আল মারুফ জানান, তাপমাত্রা যেহারে বৃদ্ধি পাচ্ছে সে ক্ষেত্রে ধানের চেয়ে ভূট্টা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা বেশি। তাছাড়া ধানের দাম দ্বিগুন হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে বেশি আগ্রহী হচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close