ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

প্যারালাইসিসে আক্রান্ত হয়ে দুই দশক ধরে গৃহবন্দি

ধোবাউড়ার সাংবাদিক শামসুল হক

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার এক সময়ে গ্রামগঞ্জে ঘুরে বেড়ান চারণ সাংবাদিক শামসুল হক এখন অসুস্থ অবস্থায় গৃহবন্দি হয়ে দিন কাটাচ্ছেন। প্রায় ২০ বছর ধরে অসুস্থ অবস্থায় বিছানার সঙ্গে লড়াই করছেন উপজেলার লাঙ্গলজোড়া গ্রামের এই সংবাদকর্মী। তিনি মায়োফেটি নামক প্যারালাইসিসের মতো একটি রোগে ভুগছেন বলে জানা যায়। এক সময় উপজেলার সর্বস্থরের মানুষের উন্নয়নের কথা লিখলেও এখন কেউ তার খোঁজ নেয় না বলে অভিযোগ করেন তিনি। অভাব অনটনের মাধ্যমে জীবনের সঙ্গে লড়াই করে পাননি সঠিক চিকিৎসা।

সহকর্মী ও পরিবার সূত্রে জানা যায়, ১৯৭৬ সালে সাংবাদিকতা জীবন শুরু করেন সাংবাদিক শামসুল। তিনি একাধারে তৎকালীণ ময়মনসিংহের জনপ্রিয় পত্রিকা দৈনিক জাহান, আজকের স্মৃতি এবং ঢাকা থেকে প্রকাশিত দৈনিক দেশ ও স্বদেশ সংবাদ পত্রিকায় ধোবাউড়া প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। রাস্তাঘাট, থানা ও উপজেলা প্রতিষ্ঠাসহ বিভিন্ন গুরত্বপূর্ণ সংবাদ প্রকাশে উপজেলার উন্নয়নে ভূমিকা রেখেছেন। তিনি উপজেলা প্রেস ক্লাবের তিনবার সভাপতির দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও সাংবাদিক ফোরামের আহ্বায়ক ছিলেন যা পরবর্তীতে প্রেস ক্লাবে রূপ নিয়েছে। সাংবাদিক ছাড়াও তিনি একজন সমাজকর্মী ছিলেন। ধোবাউড়া আদর্শ ডিগ্রি কলেজ প্রতিষ্ঠায় তার অগ্রণী ভূমিকা ছিল। এ ব্যাপারে ধোবাউড়া আদর্শ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ আ. মোতালেব তালুকদার বলেন ধোবাউড়া আদর্শ ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার প্রথম উদ্যোক্তা ছিলেন শামসুল হক। কলেজ প্রতিষ্ঠার জীবনিতে তার নাম রয়েছে।

উপজেলা প্রেস ক্লাবের সহসভাপতি আনিছুর রহমান মানিক বলেন শামসুল হক একজন সাহসী সাংবাদিকের পাশাপাশি ক্রীড়া, সাংস্কৃতি এবং সমাজকর্মী ছিলেন। অনেক সামাজিক কর্মকান্ডের সঙ্গে ছিলেন তার নিবিড় সম্পর্ক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close