মো. ইব্রাহীম, রাজৈর (মাদারীপুর)

  ২৩ সেপ্টেম্বর, ২০১৮

রাজৈরে তিন সপ্তাহে অর্ধ কোটি টাকা নিয়ে উধাও ভুয়া এনজিও

মাদারীপুরের রাজৈর উপজেলায় পল্লী প্রগতি ফাউন্ডেশন নামের এনজিও গ্রাহকদের প্রায় ৫০ লাখ টাকা হাতিয়ে উধাও হয়ে গেছে। উপজেলার টকেরহাট বন্দরের ঘোষালকান্দি গ্রামে গত বৃহস্পতিবার এই ঘটনাটি ঘটে। সংস্থাটি তিন সপ্তাহ আগে টেকেরহাট বন্দর সংলগ্ন জাফর মেম্বরের ভবনের বিভিন্ন কক্ষ ভাড়া নিয়ে সঞ্চয় ও ঋনদান কার্যক্রম শুরু করে বলে জানায় ভুক্তভোগী ।

এনজিওর আওতায় ভুক্তভোগী সদস্যরা জানান, পল্লী প্রগতি ফাউন্ডেশন (পিপিএফ) রেজিস্টার্ড কার্যালয় চন্দন বাইশা, চেলোপাড়া, মধুবন রোড, বগুড়া নামে একটি এনজিও ২০ থেকে ২৫ দিন আগে টেকেরহাট ঘোষালকান্দি গ্রামে জাফর মেম্বরের বাড়ীর কয়েকটি কক্ষ ভাড়া নেয়। এরপরে রাজৈর উপজেলার রাজৈর সদর, টেকেরহাট, আমগ্রাম, দুর্গাবর্দ্দী, খালিয়া ও তার পার্শ্ববর্তী মুকসুদপুর উপজেলা চরপ্রসন্নদী গ্রামসহ বিভিন্ন এলাকায় লোভনীয় অফার দিয়ে সঞ্চয় ও ঋন দেয়ার কার্যক্রম চালিয়ে প্রায় ৫০০ গ্রাহক সৃষ্টি করে। এনজিওটি কম লাভে তড়িৎগতিতে ঋণ দেওয়া এবং সঞ্চয়ের উপর অধিক মুনাফার অফার দিয়ে গ্রাহকদের কাছ থেকে সঞ্চয় বাবদ ৫ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিয়ে। বৃহস্পতিবার সকালে ওই অফিসে গ্রাহকরা ঋণ নেওয়ার জন্য জড়ো হতে থাকেন। এমন সময় অফিস তালাবদ্ধ থাকায় গ্রাহকরা হতাশ হয়ে ক্ষোভে ফেটে পড়েন।

ভুক্তভোগী নেছারুন বেগম ও জাহানারা বেগম বলেন, আমাদের কাছ থেকে এই অফিসের লোক কম লাভে ঋণ দিবে এবং সঞ্চয় থেকেও অধিক লাভ দিবে বলে ২০ হাজার টাকা করে সঞ্চয় নেয়। এভাবে বহু লোকের কাছ থেকে টাকা নিয়েছে। বৃহস্পতিবার ঋণ নিতে এসে দেখি অফিস তালাবদ্ধ। কাউকে দেখা যাচ্ছে না, এখন আমরা কি করবো?

ঋণ নিতে আসা ঘোষালকান্দি গ্রামের মান্নান বলেন, আমার কাছ থেকে ৪০ হাজার টাকা নিয়েছে গাড়ী কেনার জন্য ঋণ দেবে বলে। এভাবে এলাকার প্রায় পাঁচশ গ্রাহকের কাছ থেকে প্রায় ৫০ লাখ টাকা হাতিয়ে নিয়ে অফিস তালাবদ্ধ করে এনজিওর কর্মকর্তারা লাপাত্তা হয়ে গেছে। পাশ বইতে দেওয়া দুটি মোবাইল নন্বরও এখন বন্ধ রয়েছে।

রাজৈর থানার ওসি (তদন্ত) ইমতিয়াজ আহম্মেদ বলেন, এ ধরণের ঘটনার কথা শুনেছি। অভিযোগ পেলে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

রাজৈর উপজেলা নির্বাহী অফিসার সোহানা নাসরিন বলেন, আমার কাছে ক্ষতিগ্রস্তরা যদি লিখিত অভিযোগ করে, তাহলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close