বাকৃবি প্রতিনিধি

  ১৩ মে, ২০২২

বাকৃবিতে ৩ হাজার গবেষণা প্রকল্প সম্পন্ন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) অধীনে গত ৩৮ বছরে ৩ হাজার ৪৭৬টি গবেষণা প্রকল্পের কার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে প্রায় ৫৭১টির অধিক গবেষণা প্রকল্প চালু রয়েছে। প্রতি বছর প্রতিষ্ঠানটির বার্ষিক কর্মশালায় চলমান এসব গবেষণা প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হয়। এই পর্যন্ত মোট ১ হাজার ২৫৯টি প্রকল্প সংবলিত তিনটি বই প্রকাশিত হয়েছে।

বাউরেসের পরিচালক হিসেবে দায়িত্ব হস্তান্তরের প্রাক্কালে প্রতিষ্ঠানের কার্যক্রমের সার্বিক অগ্রগতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিদায়ী পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। গতকাল বাউরেসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ২০১৯ সালের ১ নভেম্বর বাউরেসের পরিচালক হিসেবে দায়িত্ব পান ড. মো. আবু হাদী নূর আলী খান। তার অধীনে তিনটি বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা আয়োজিত হয়েছে। এই সময়ে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য ১১ জন কৃষককে প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার প্রদান করা হয়েছে। গবেষণায় বিশেষ অবদানের জন্য ৫০ জন শিক্ষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হযেছে। বিগত দুই বছরে আটটি জার্নাল ইস্যু প্রকাশ করা হয়েছে। বাউরেস কর্তৃক প্রকাশিত জার্নালটি আধুনিকায়ন করে সম্পূর্ণরূপে অটোমেশন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close