ময়মনসিংহ (মহানগর) প্রতিনিধি

  ১৩ মে, ২০২২

ময়মনসিংহ হবে যানজটমুক্ত নগরী

ময়মনসিংহ নগরীতে যানজট এখন অসহনীয় দুর্ভোগের এক নাম। দিন দিন তা বেড়েই চলছে। যেকোনো মূল্যে এ যানজট থেকে নগরবাসীকে পরিত্রাণ দিতে চান ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র ইকরামুল হক টিটু। এ লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার দুপুরে মসিকের আয়োজনে শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে। এ সভায় আগামী ২১ মে-এর পর ইট, বালিসহ যেকোনো পণ্যবাহী গাড়ি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ময়মনসিংহ নগরের অভ্যন্তরে চলাচল করতে পারবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ছাড়া আজ শুক্রবার থেকে শহরের অভ্যন্তরে কোনো সিএনজিও প্রবেশ করতে পারবে না।

সভায় অটোবইক ও অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এজন্য ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ মোতাবেক আগামী ১ জুন থেকে অটোরিকশা ও অটোবাইক চলাচল করবে। এ ছাড়া যানজট রোধে শহরের অভ্যন্তরের ত্রিশাল বাসস্ট্যান্ডকে মাসকান্দায় স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মসিক মেয়র, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী ও পরিবহন সংগঠনের নেতারা মাসকান্দা বাসস্ট্যান্ড পরিদর্শন করবেন এবং সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভার সভাপতি ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, আমরা যানজট মুক্ত নগরী হতে চাই। বহু কারণেই এই শহরে যানজট বৃদ্ধি পেয়েছে, কিন্তু তা যেকোনো মূল্যে নিরসন করতে হবে। নাগরিক জীবনে স্বাচ্ছন্দ্য আনতে নির্মাণসামগ্রী রাস্তায় রাখা রোধ, ফুটপাত দখলমুক্তকরণ এবং রাস্তার ওপর অবৈধ স্থাপনা উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম আরো জোরদার করা হবে বলে মেয়র জানান। এ ছাড়া ব্রিজ থেকে কেওয়াটখালী পর্যন্ত সড়ক প্রশস্তকরণ, শহরের অভ্যন্তরের সড়কগুলো প্রশস্তকরণ এবং রেলক্রসিংগুলোতে ফ্লাইওভার বা ওভারপাস নির্মাণের সড়ক ও জনপথ বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান মেয়র।

এ অনুষ্ঠানে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, মসিকের সচিব রাজীব কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান, ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, ট্রাফিক ইন্সপেক্টর আবু নাসের মো. জহির, ময়মনসিংহ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি শংকর সাহা, জেলা বাস মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দীন মন্তা, সেক্রেটারি সোমনাথ সাহা, ব্যাটারিচালিত অটো মালিক সমিতির সভাপতি রাকিবুল ইসলাম শাহীন, অটোচালক সমিতির সভাপতি দিলীপ সরকারসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close