reporterঅনলাইন ডেস্ক
  ২৮ অক্টোবর, ২০২১

মানসম্মত আসবাব সরবরাহ করছে বিএফআইডিসি

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের (বিএফআইডিসি) নিয়ন্ত্রণাধীন আটটি শিল্প ইউনিট স্বাধীনতার পর থেকে বিভিন্ন মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তরসহ সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে আসবাবপত্র সরবরাহ করে আসছে। মানসম্মত কাঁচামাল দিয়ে এবং উৎপাদনের সব পর্যায়ে মান নিয়ন্ত্রণের কারণে দেশে প্রাপ্ত সমকক্ষ পণ্যের চেয়ে এ প্রতিষ্ঠানের পণ্য অধিক মানসম্মত, নিরাপদ, পরিবেশবান্ধব, অধিক স্থায়ী এবং আর্থিকভাবে সাশ্রয়ী। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন বিএফআইডিসি আওতাধীন আটটি শিল্প ইউনিট ও তিনটি জোনের অধীন ১৮টি রাবার বাগান রয়েছে।

স্থানীয় শিল্পের পর্যায়ক্রমিক বিকাশ ও সংরক্ষণ, দেশীয় দক্ষতা ও অভিজ্ঞতার উন্নয়ন, পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি ইত্যাদির মাধ্যমে দেশের অর্থনীতির ভিত্তি সুদৃঢ়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়, একনেক সভা ও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সরকারি শিল্পপ্রতিষ্ঠানে উৎপাদিত মানসম্মত পণ্য দরপত্র আহ্বান ব্যতিরেকে অগ্রাধিকার ভিত্তিতে সরাসরি ক্রয়ের জন্য সুনির্দিষ্ট নির্দেশনা ও অনুশাসন রয়েছে। পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধি ৭৬(১)(ছ) অনুযায়ী সরকারি শিল্পপ্রতিষ্ঠান থেকে সরাসরি কেনার বিষয়েও গুরুত্ব আরোপ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুশাসন অনুসারে দরপত্র আহ্বান বা প্রক্রিয়াকরণ ব্যতিরেকে বিএফআইডিসির অধীন শিল্পপ্রতিষ্ঠানগুলোর উৎপাদিত পণ্য সরাসরি কেনা হলে আর্থিক অপচয় রোধ, বিক্রয়োত্তর সেবাপ্রাপ্তি, দরপত্র আহ্বান প্রক্রিয়া/ পুনঃপ্রক্রিয়াকরণে প্রশাসনিক ব্যয় হ্রাস, আমদানির জন্য ব্যয় করা বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও পত্রপত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ বা অডিট আপত্তির বিড়ম্বনা এড়ানো সম্ভব। সংবাদ বিজ্ঞপ্তি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close