reporterঅনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর, ২০২১

মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা উপলক্ষে আলোচনা

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে মঙ্গলবার ‘মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১’-এর পরিপ্রেক্ষিতে ভার্চুয়াল প্ল্যাটফরর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে ‘শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম’ শীর্ষক আলোচনা সভা।

আলোচনায় প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ আলোচক ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অর্গানাইজিং চেয়ার, ২০২১ ও সদস্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন; ড. রুবানা হক, চেয়ারম্যান, মোহাম্মাদিয়া গ্রুপ ও সাবেক সভাপতি, বিজিএমইএ; ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, চ্যান্সেলর, ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি, ইউএসএ; এন এম জিয়াউল আলম, সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; মডারেটরের দায়িত্ব পালন করেন অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, চেয়ার, মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১; অধ্যাপক ড. এম শামীম কায়সার, টেকনিক্যাল সেক্রেটারি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, মুজিব শতবর্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে, ‘মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১’; যা সত্যিকার অর্থে একটি যুগোপযোগী পদক্ষেপ এবং বাংলাদেশের শিক্ষক, ছাত্র ও সব নাগরিকের জন্য উদ্ভাবনী আইডিয়া শেয়ার করার মাধ্যমে পুরস্কার জিতে নেওয়ার সুযোগ সৃষ্টি করেছে।

শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম তৈরি হলে বাংলাদেশের জ্ঞানভিত্তিক শিক্ষা এগিয়ে যাবে অনন্য উচ্চতায়। আলোচনায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাবে অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম জানান, ইন্ড্রাস্টি এবং অ্যাকাডেমিয়াদের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছিল- আইডিয়া প্রতিযোগিতা ইন্ড্রাস্টি ও অ্যাকাডেমিয়াদের মধ্যে সেই দূরত্বকে দূর করে সহযোগিতার পরিবেশ তৈরি করবে।

আলোচক হিসেবে অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বক্তব্যে ছাত্রছাত্রী, শিক্ষক ও উপস্থিত সবাইকে শিল্প সহযোগিতা ও উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেমকে প্রযুক্তিনির্ভর বাংলাদেশ বিনির্মাণে বিশেষ গুরুত্বসহকারে উদ্ভাবনী কাজে ব্যবহার করার আহ্বান জানান। সভায় আরো অংশ নেন ড. রুবানা হক, চেয়ারম্যান; মোহাম্মদী গ্রুপ ও সাবেক সভাপতি, বিজিএমইএ; এন এম জিয়াউল আলম, সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

মুজিব শতবর্ষ-আইডিয়া প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য পুরস্কারের মোট আর্থিক মূল্য ১ কোটি ২০ লাখ টাকা। এই জুম মিটিং-এ যারা অধিবেশনে অংশ নিতে পারেননি তারা বিস্তারিত জানতে এই লিংকটি ভিজিট করতে পারেন : ww.bn.ic4irb.org/mujib100ideas। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close