reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২১

গবেষণা ও প্রয়োগে ব্যবধান কমাবে ক্রিলিক

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ক্রিলিক একটি সামাজিক কেন্দ্র হিসেবে অ্যাকাডেমিক ও প্রকৌশলীদের মধ্যে গবেষণা ও প্রয়োগিক ক্ষেত্রে ব্যবধান কমিয়ে আনবে। গত ১২ জানুয়ারি এলজিইডি প্রতিষ্ঠিত ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টারের (ক্রিলিক) উদ্বোধনীতে এক ভার্চুয়াল কমর্শালা প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মেজবাহ উদ্দিন বলেন, একটি থিংক ট্যাংক ও জ্ঞান ভান্ডার হিসেবে ক্রিলিক এলজিইডিকে উদ্ভাবনীমূলক জ্ঞানভিত্তিক অর্থনীতি বির্নিমাণে সহায়তা করবে।

পরিকল্পনা কমিশনের অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদ বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে ক্রিলিক এলজিইডিকে প্রমাণভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে একটি গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে কাজ করবে।

সভায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমেরিটাস ড. আইনুন নিশাত তার বক্তব্যে ক্রিলিক কার্যক্রমে অতীত ঘটনার পরিবর্তে ভবিষতের জলবায়ু ঝুঁকিসূচক ঘটনা বা উপাত্তের ভিত্তিতে পরিচালন করার পরামর্শ দেন।

বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের পরিচালক ড. আতিক রহমান অবকাঠামোগত খাতে একটি আধুনিক ও উন্নতমানের গবেষণা কেন্দ্রের প্রয়োজনীয়তা সম্পর্কে মন্তব্য করেন। তিনি বলেন, পরিবর্তনশীল এবং গতিশীল বাস্তবতাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে ক্রিলিক এ ধরনের জ্ঞানকেন্দ্রে রূপ নিতে সক্ষম হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আবদুর রশীদ খান বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে বিশ্ব দরবারে এ জাতিকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে নিরন্তর কাজ করে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছেন। কর্মশালায় এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক এ কে এম লুৎফর রহমান ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টারের (ক্রিলিক) উদ্দেশ্য এবং কার্যক্রম সম্পর্কে ধারণা দেন।

সংক্ষিপ্ত ইনসেপশন রিপোর্ট উপস্থাপন করেন আইডিসি-ক্রিলিকের টিম লিডার জোহানেস আলবার্ট মারিয়া ভ্যান ওম্যান। সভায় ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্য রাখেন ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনস্ট্রেমিং প্রজেক্টের (ক্রিম) প্রকল্প পরিচালক মো. জসিম উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্যে কেএফডব্লিউ দক্ষিণ এশিয়াবিষয়ক অতিরিক্ত প্রধান কার্লা বার্ক বলেন, প্রকল্পটি বিশ্বব্যাপী মহামারি করোনা চলাকালীন শুরু হয় যা বাস্তবায়ন করতে সর্বোচ্চ মেধা ও উদ্ভাবনী উপায়ে কাজ করতে শিক্ষা দিচ্ছে। ক্রিলিক পরিবতর্নের প্রত্যয়ী হয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এলজিইডির প্রচেষ্টাকে আরো গতিশীল করবে।

আরো উপস্থিত ছিলেন প্রজেক্ট ম্যানেজার কেএফডব্লিউ ক্রিস্টিনা বাটজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম সাইফুল ইসলাম, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের পরিচালক ড. আতিক রহমান, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক ড. সালিমুল হক, সিনিয়র আরবান রেজিলেন্স স্পেশালিস্ট, কেএফডব্লিউ বাংলাদেশ এস এম মেহেদী আহসান প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close