রাজশাহী ব্যুরো

  ০৮ জুলাই, ২০২০

আয় বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ রাসিকের

‘রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আয় বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। দেশের অন্যান্য সিটি করপোরেশনের মতো নতুন খাত সৃষ্টিতে রাজশাহী সিটি করপোরেশনও জায়গা-জমি ক্রয়-বিক্রয় ও সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করছে। যার ধারাবাহিকতায় সিটি সেন্টার, স্বপ্নচূড়াসহ নির্মাণাধীন মার্কেটগুলোর কাজ এগিয়ে চলেছে। মার্কেটগুলো চালু হলে সিটি করপোরেশনের স্থায়ী আমানত গঠন করে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা হবে। এছাড়াও আর্থিক দিক দিয়ে রাসিক অর্থবুনিয়াদ শক্ত অবস্থানে পৌঁছাতে সক্ষম হবে। রাজশাহী সিটি করপোরেশন পরিষদের ষষ্ঠ সাধারণ সভায় এসব কথা বলেছেন মেয়র লিটন। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল পৌনে ৪টা পর্যন্ত নগর ভবনের সিটি হল সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় নগরীর প্রতিটি ওয়ার্ডের রাস্তা, গলিপথ, ড্রেন নির্মাণ করা হবে। এ সময় তিনি টেকসই উন্নয়ন কাজ বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন ওয়ার্ডের গলিপথগুলো ঢালাইকাজে স্টোন চিপস, প্রাইমারি, টারশিয়ারি ও সেকেন্ডারি ড্রেন নির্মাণে উন্নতমানের উপকরণ দিয়ে কাজ সম্পন্নে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল হবার নির্দেশনা প্রদান করেন। উন্নয়ন কাজ তদারকি ও মানের বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের সম্পৃক্ত থাকার অনুরোধ জানান মেয়র।

মেয়র বলেন, শালবাগান বাজার, নওদাপাড়া বাজারসহ চারটি বাজার নির্মাণে প্রকল্প দাখিল করা হয়েছে। যানজট নিরসনে মহানগরীর উন্নয়নে বর্ণালী মোড় থেকে বিলসিমলা পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি রাসিক নানা উদ্যোগ গ্রহণ করেছে। ত্রাণ ও আর্থিক সহায়তা প্রদান অব্যাহত রয়েছে। করোনায় আক্রান্তদের সেবায় নমুনা সংগ্রহ, তাদের খাদ্য সহায়তা প্রদান অব্যাহত রয়েছে। এছাড়াও করোনা সংক্রমণ নিয়ে মৃতদের দাফন কাজ সম্পন্নে সহযোগিতা অব্যাহত রেখেছে রাজশাহী সিটি করপোরেশন। এ সময় রাজশাহী সিটি করপোরেশন গৃহীত কর্মসূচি বাস্তবায়নে মাঠপর্যায়ে কর্মরত স্বাস্থ্যকর্মীদের আরো দায়িত্বশীল হওয়ার নির্দেশ প্রদান করেন তিনি।

সভায় ২০১৯-২০ অর্থবছরে উন্নয়ন প্রকল্পের ধারাবাহিকতা এবং ২০২০-২১ অর্থবছরে বাস্তবায়নযোগ্য উন্নয়ন প্রকল্প বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ সময় শিশু একাডেমি রাজশাহীর মুক্তমঞ্চ সংস্কারকরণ এবং শেখ রাসেল মুক্তমঞ্চ নামকরণের প্রস্তাব অনুমোদিত হয়। সভায় ২০১৯-২০ অর্থবছরের চতুর্থ কিস্তিতে বকেয়া পৌরকরের ওপর ১৫ শতাংশ সারচার্জ মওকুফ প্রসঙ্গে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন হাট-বাজার, ফেরিঘাট, গণশৌচাগার এবং ভাগাড়ের সার সংগ্রহের অধিকার ১৪২৭ মেয়াদে ইজারার বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় পঞ্চম সাধারণ সভার সিদ্ধান্তগুলো পাঠ ও দৃঢ়ীকরণ, চারটি বিশেষ সাধারণ সভার সিদ্ধান্তগুলো পাঠ ও দৃঢ়ীকরণ, বিভিন্ন স্থায়ী কমিটির সভার প্রস্তাব পাঠ ও অনুমোদন করা হয়।

সভার শুরুতে পঞ্চম সাধারণ সভা হতে ষষ্ঠ সাধারণ সভা পর্যন্ত, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, বগুড়া-১ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আবদুল মান্নান, সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাবেক, সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর, রাসিকের সাবেক মেয়র ও এমপি বীর মুক্তিযোদ্ধা দুরুল হুদাসহ সিটি করপোরেশন এলাকায় বসবাসকারী বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব, বিশিষ্ট ব্যক্তিবর্গের মৃত্যুতে শোকপ্রস্তাব পাঠ ও তাদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদীঘি মসজিদের পেশ ইমাম ক্বারী মো. মামুনুর রশীদ।

সভা মঞ্চে উপবিষ্ট ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ বি এম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ। সভায় রাসিকের সব ওয়ার্ড কাউন্সিলর ও সব বিভাগীয় ও শাখা প্রধানরা উপস্থিত ছিলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেন প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close