নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০১৯

সেবা সপ্তাহের উদ্বোধনীতে গণপূর্ত সচিব

‘এগিয়ে চলছে রাজউক’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছেন, রাজউক সেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দায়িত্বের সঙ্গে কাজ করছে জানিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার বলেছেন, ‘ঘুরে দাঁড়িয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), এগিয়ে চলছে রাজউক।’ গতকাল রোববার রাজউকের প্রধান কার্যালয়ে সেবা সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পাঁচ দিনব্যাপী ‘রাজউক সেবা সপ্তাহ’ গতকাল রোববার থেকে শুরু হয়েছে। চলবে আগামী ২৭ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত। অনুষ্ঠানে অনলাইনে আবেদন করেছেন। এমন আবেদনকারীদের ভূমি ব্যবহার ছাড়পত্র, নির্মাণ অনুমোদনপত্র, নামজারিপত্র ও রাজউক উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ফ্ল্যাট বরাদ্দকারীদের ফ্ল্যাটের চাবি হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘জাতির কাছে আমাদের অনেক ঋণ রয়েছে। সেই ঋণ পরিশোধের সময় এখন। এ জন্য সবাইকে যার যার অবস্থান থেকে দায়িত্বের সঙ্গে কাজ করতে হবে। রাজউককে নজরদারি বাড়াতে হবে। কোনো ভবন নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে কি না, তা প্রয়োজনে প্রতিটি ইঞ্চি মেপে দেখতে হবে।’

পূর্তসচিব আরো বলেন, ‘ভবন নির্মাণ শেষ হলে রাজউক থেকে অকুপেন্সি সার্টিফিকেট (বসবাস ব্যবহার ছাড়পত্র) নিতে হবে। অকুপেন্সি সার্টিফিকেট ছাড়া ইউটিলিটি সার্ভিস পাওয়া যাবে না। এ ব্যাপারে সব মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে। প্রধানমন্ত্রীও এ ব্যাপারে একমত পোষণ করেছেন। উন্নত দেশগুলোতে আইন অমান্য করলে জরিমানা এত বেশি যে, সেসব দেশের নাগরিকরা ভয়ে আইন অমান্য করে না। রাজউককেও এ ব্যাপারে কঠোর হতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ও রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমজাদ হোসেন বলেন, ‘অটোমেশনের ক্ষেত্রে রাজউক বিশাল অগ্রগতি সাধন করেছে। গ্রাহকরা এখন রাজউকে না এসেই ঘরে বসে অনলাইনে ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদনের আবেদন করতে পারবেন এবং অনলাইনেই তাদের আবেদন নিষ্পত্তি করা হবে। ফলে নীরব বিপ্লব শুরু হয়েছে। এটি চলমান প্রক্রিয়া, রাজউকের সব কর্মকর্তা-কর্মচারী শতভাগ শ্রম ও মেধা দিয়ে এই কার্যক্রম এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন রাজউকের সদস্য (পরিকল্পনা) সাঈদ নূর আলম। এরপর রাজউক কর্তৃক প্রদত্ত সেবাগুলোর বিষয়ে সংক্ষিপ্ত উপস্থাপনা করেন নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close