চট্টগ্রাম ব্যুরো

  ১০ জানুয়ারি, ২০১৮

প্রণব মুখার্জিকে ‘ডি.লিট ডিগ্রি’ দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ‘ডি.লিট’ ডিগ্রি দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১৬ জানুয়ারি প্রবণ মুখার্জিকে এ সম্মাননা জানানো হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, মহামান্য রাষ্ট্রপতির পরামর্শে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত হয়। ৫২৩তম জরুরি সিন্ডিকেট সভায় এটি অনুমোদন করা হয়েছে।

প্রসঙ্গত, ১৫ জানুয়ারি ঢাকায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎসহ কয়েকটি রাষ্ট্রীয় কর্মসূচিতে যোগ দেবেন প্রণব মুখার্জি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচিতে যোগ দেওয়ারও কথা রয়েছে তার। আগামী ১৬ জানুয়ারি চট্টগ্রাম সফর করবেন। ওই সফরে তিনি প্রায় আড়াই ঘণ্টা চবিতে অবস্থান করবেন। এ সময় তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টারদা ‘সূর্য সেন’ ও ‘প্রীতিলতা’ আবাসিক হল দুটি পরিদর্শন ও বঙ্গবন্ধু চত্বরে ফুল দেবেন। একটি বিশেষ সমাবর্তনের মাধ্যমে তাকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি দেওয়া হবে। এ ছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে স্মারক বক্তৃতা দেবেন। একই দিন প্রণব মুখার্জিকে মাস্টারদার জন্মভূমি রাউজানে নিয়ে যাওয়া হবে।

সম্ভাব্য সফরসূচিতে থাকছে, রাউজান কলেজের পাশে মাস্টারদার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি জানানো, সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলীতে প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব এবং ব্রিটিশ অস্ত্রাগার পরিদর্শন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কর্মসূচিও থাকছে সফরসূচিতে। চট্টগ্রামে ১৬ জানুয়ারি রাতযাপনের বিষয়ও সফরসূচিতে অন্তর্ভুক্ত থাকছে।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৫ জুলাই ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন দেশটির প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের বর্ষীয়ান নেতা প্রণব মুখার্জি। গত বছরের ২৪ জুলাই রাষ্ট্রপতির মেয়াদ শেষ হয়। সর্বশেষ ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে আসেন তিনি। সে সময় তিনি শ্বশুরবাড়ি নড়াইলের পুটিবিলা গ্রাম পরিদর্শন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist