ক্রীড়া প্রতিবেদক

  ৩০ মার্চ, ২০২৪

মোহামেডানের বড় জয়

গত মাসে বসুন্ধরা কিংসকে হারিয়ে লিগ জমিয়ে তোলে মোহামেডান স্পোর্টিং ক্লাব। লিগ টপারদের হারানোর পর টানা তিন ম্যাচে পয়েন্ট হারায় আলফাজ আহমেদের দল। কিংসের সঙ্গে ব্যবধান বাড়ে পাঁচ পয়েন্টের। লিগ শিরোপার দৌড়ে টিকে থাকতে গতকাল জয় ছাড়া বিকল্প ছিল না মোহামেডানের সামনে। ফর্টিস এফসির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে অবশ্য বড় জয়ই তুলে নিয়েছে সাদা-কালোরা। তাতে বাংলাদেশ প্রিমিয়ার লিগের উত্তাপ বাড়িয়ে দিল মোহামেডান।

গতকাল ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে ফর্টিসকে ৪-০ গোলে হারিয়েছে মোহামেডান। এ জয়ে কিংসের সঙ্গে ব্যবধান দুইয়ে নামিয়ে আনল মতিঝিল পাড়ার ক্লাবটি। ১০ খেলায় ২০ পয়েন্ট এখন সাদা-কালোদের। শীর্ষে থাকা কিংসের সংগ্রহ ২২ পয়েণ্ট। তবে মোহামেডানের চেয়ে একটি ম্যাচ কম খেলেছে অস্কার ব্রুজনের দল। ব্যবধান অবশ্য ফের বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে তাদের সামনে। লিগের একদম তলানীতে থাকা ব্রাদার্সের বিপক্ষে আজ মাঠে নামবে কিংস। এ ম্যাচে জিতলেই এগিয়ে যাবে কিংস।

তার আগে অবশ্য কিংসের ঘাড়ে বড় নিঃশ্বাসই ফেলে রেখেছে মোহামেডান। সর্বশেষ দুই-তিন বছরে লিগের অর্ধের সময় পার হওয়ার আগেই অনেকটা নিশ্চিত হয়ে যায় কিংসের শিরোপা। এ মৌসুমে অবশ্য সেটি হতে দিচ্ছে না মোহামেডান। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে সাবেক চ্যাম্পিয়নরা। এখন এটি কতটা সময় টেনে নিতে পারে সাদা-কালোরা, সেটিই দেখার বিষয়।

তবে গতকাল মোহামেডানের খেলাতে ছিল দারুণ কিছু করার ছাপ। মৌসুমে দারুণ সময় কাটছে ফর্টিসের। মোহামেডানকে মোকাবিলার আগরে দুই ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট আদায় করে তারা। সাদা-কালোদের কঠিন পরীক্ষায় ফেলবে দলটি- এমনটাই ধারণা করছিলেন অনেকে। তবে মাঠের খেলায় আলফাজের শিষ্যদের সামনে তেমন কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি ফর্টিস। খেলার ৪০ মিনিট পর্যন্ত তারা গোলবার আগলে রেখেছিল। তবে ৪১ থেকে ৫৯ মিনিট, এ ১৮ মিনিটের ঝড় সামলাতে পারেনি ফর্টিস। প্রথমার্ধের দুই গোলে এগিয়ে থাকা মোহামেডান পরের অর্ধেও করেছে সমান দুই গোল।

খেলার ৪১তম মিনিটে কামরুলের লংস পাস বা প্রান্তে পায়ে টেনে নেন সোলেমান দিয়াবাতে। বক্সের সামনে পাস দেন সতীর্থকে। তবে মাঝ মাঠ থেকে অনেকটা দৌড়ে এসে জোরালো শট নেন মুজাফফর মুজাফফরভ। উজবেকিস্তানের এ ফরোয়ার্ডের বুলেট গতির শট ফর্টিসের গোলরক্ষক শান্তর চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না। ১-০ গোলে লিড নেয় মোহামেডান। দুই মিনিট পর ফের আক্রমণ মোহামেডানের। বল নিয়ে বক্সে ঢুকে পড়েন ইমন। প্রতিপক্ষের গোলরক্ষকের সঙ্গে ওয়ান ওয়ান মোকাবিলার আগে তাকে ফাউল করেন ফর্টিসের একজন ডিফেন্ডার। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাশি বাজান রেফারি। সোলেমান দিয়াবাতে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন। সেই সঙ্গে প্রিমিয়ার লিগে সপ্তম গোলের দেখাও পেলেন মালির এ ফরোয়ার্ড। ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় মোহামেডান।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান আরো বাড়িয়ে নেয় মোহামেডান। খেলার ৫২তম মিনিটে আক্রমণে ওঠে সাদা-কালোরা। পোস্টের ডানপ্রান্ত থেকে দিয়াবাতের আড়াআড়ি ক্রসে গোলমুখ থেকে ইমনের ফ্লিকে বল চলে যায় জাফর ইকবালের পায়ে। নিখুঁত কোনাকুনি শটে জাল খুঁজে নেন ২৪ বছর বয়সি এ ফরওয়ার্ড। গত জানুয়ারিতে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ৩-২ ব্যবধানে ম্যাচ জেতে মোহামেডান। ওই ম্যাচে গোল পেয়েছিলেন জাফর। এরপর গতকাল লিগে নিজের দ্বিতীয় গোলটি করলেন তিনি। ৫৯তম মিনিটে শেষ গোলটি করেন ইমন। আরিফ হোসেনের পাস ধরে রক্ষণের বাধা এড়িয়ে এগিয়ে যান এই ফরওয়ার্ড। এরপর আগুয়ান গোলরক্ষক শান্ত কাটিয়ে আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন তিনি। খেলার বাকি সময় আর কোনো দল গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আলফাজের শিষ্যরা। দিনের অপর খেলায় চট্টগ্রাম আবাহনীকে ১-০ গোলে পরাজিত করেছে বাংলাদেশ পুলিশ। একই সময়ে অনুষ্ঠেয় ধানমন্ডি ডার্বিতে জেতেনি কেউ। ১-১ ব্যবধানের ড্র মেনে মাঠ ছেড়েছে শেখ জামাল ও শেখ রাসেল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close