ক্রীড়া ডেস্ক

  ১৬ মার্চ, ২০২৪

ক্লপের বিদায় শিরোপায় রাঙাতে চায় লিভারপুল

ক্লাবকে অনেক সাফল্য এনে দেওয়া কোচ ইয়ুর্গেন ক্লপের বিদায়টা বিশেষভাবে রাঙাতে চায় লিভারপুল। সেই লক্ষ্যে, দলের সবাই চলতি মৌসুমে সম্ভব প্রতিটা ট্রফি জিততে মরিয়া বলে জানালেন ডিফেন্ডার কনর ব্র্যাডলি। ২০১৫ সালে অ্যানফিল্ডে আসার পর থেকে লিভারপুলেকে সাতটি মেজর ট্রফি জিতিয়েছেন ক্লপ। তার হাত ধরেই তিন দশকের হতাশা ঘুচিয়ে ২০২০ সালে লিগ শিরোপা জয়ের স্বাদ পায় তারা। তার আগের মৌসুমে তারা উঁচিয়ে ধরে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিও।

আট বছরে দলটিকে সাফল্যের চূড়ায় পৌঁছানো ক্লপ গত জানুয়ারিতে সবাই হতবাক করে দিয়ে বলেন, চলতি মৌসুম শেষে দায়িত্ব ছাড়বেন তিনি। মৌসুমের শুরু থেকেই দারুণ ছন্দে আছে লিভারপুল। আর কোচের চলে যাওয়ার ঘোষণার পর যেন আরো ঐক্যবদ্ধ হয়েছে পুরো দল। সেই থেকে একটি মাত্র ম্যাচে হেরেছে তারা। এর মধ্যে ঘরে তুলেছে মৌসুমের প্রথম ট্রফিও, লিগ কাপ।

প্রিমিয়ার লিগের টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের সমান পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে লিভারপুল। টিকে আছে এফএ কাপে ও ইউরোপা লিগেও। ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় স্পার্তা প্রাহাকে দুই লেগ মিলিয়ে ১১-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে লিভারপুল। ফিরতি লেগে বৃহস্পতিবার রাতে ৬-১ ব্যবধানে জয়ের পর টিএনটি স্পোর্টসকে ২০ বছর বয়সি রাইট-ব্যাক ব্র্যাডলি বলেন, এখন পুরো দল শিরোপায় রাঙিয়ে কোচকে বিদায় দিতে চায়। এ ক্লাবে আমি কোচ হিসেবে কেবল তাকেই চিনি, তাই তার চলে যাওয়াটা আমার জন্য কষ্টের। আমরা শুধু সব শিরোপা জিততে চাই, যেন তাকে আমরা সবচেয়ে ভালোভাবে বিদায় বলতে পারি। এফএ কাপের কোয়ার্টার ফাইনালে আগামী রবিবার ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে লিভারপুল।

এদিকে প্রথম লেগেই গোলের জোয়ারে স্পার্তা প্রাহাকে ভাসিয়ে দিয়েছিল লিভারপুল। দ্বিতীয় লেগে সে স্রোতের তীব্রতা বাড়ল আরো। দুই লেগ মিলিয়ে যা হলো, সেটিকে বলা যায় গোলের প্লাবন। সেই উৎসবে শামিল হয়ে মোহামেদ সালাহ নিজের নাম লেখালেন ইতিহাসে। ইউরোপা লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে বৃহস্পতিবার নিজেদের মাঠে স্পার্তাকে ৬-১ গোলে উড়িয়ে দেয় লিভারপুল। প্রথম লেগে স্পার্তার মাঠে তারা জিতেছিল ৫-১ গোলে। ইয়ুর্গেন ক্লপের দল কোয়ার্টার ফাইনালে পা রাখল ১১-২ গোলের অগ্রগামিতায়।

দ্বিতীয় লেগের বিশাল জয়ের পথে একটি গোল করে অনন্য নজির গড়েন সালাহ। এ গোলেই মৌসুমে ২০ গোল পূর্ণ হয় তার। লিভারপুলের সুদীর্ঘ ইতিহাসে টানা সাত মৌসুমে অন্তত ২০ গোল করা প্রথম ফুটবলার তিনিই। এ ম্যাচে তিনটি গোলে সহায়তাও করেছেন মিশরের এ ফরোয়ার্ড। এক মৌসুমে অন্তত ২০ গোল করা ও ১০ গোলে সহায়তার যুগলবন্দি করে দেখালেন তিনি ছয় মৌসুমে। একবিংশ শতাব্দীতে এ কীর্তিতে তার ওপরে আছেন কেবল লিওনেল মেসি (১৩ মৌসুম), লুইস সুয়ারেস (৯ মৌসুম) ও ক্রিশ্চিয়ানো রোনালদো (৯ মৌসুম)। প্রথম লেগে বিধ্বস্ত হওয়া স্পার্তা দ্বিতীয় লেগেও কোনো প্রতিরোধ গড়তে পারেনি বরং খেলার শুরুতেই আক্রমণের সুনামিতে তাদের রক্ষণভাগ ভাসিয়ে দেয় লিভারপুল। ১৪ মিনিটের মধ্যেই গোল হয়ে যায় চারটি!

দারউইন নুনেস গোল করেন সপ্তম মিনিটে, পরের মিনিটেই ববি ক্লার্ক। সালাহর গোলটি আসে দশম মিনিটে। জানুয়ারির আফ্রিকান কাপ অব নেশন্স থেকে চোট নিয়ে ফেরার পর বেশ কিছুদিন মাঠের বাইরে ছিলেন সালাহ। পরে স্পার্তার বিপক্ষে প্রথম লেগে ও গত রবিবার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামেন তিনি বদলি হিসেবে। এবার এ ম্যাচ দিয়ে শুরুর একাদশে ফিরেই গোল পেলেন শুরুতে। তার গোলের মিনিট চারেক পর গোল করেন কোডি হাকপো।

প্রথমার্ধের শেষ দিকে একটি গোল শোধ করতে পারে স্পার্তা। তবে দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মধ্যে আরো একটি গোল করেন হাকপো, আরেকটি করেন দমিনিক সোবোসলাই। এরপর গোটা ম্যাচে যে আর গোল হয়নি, এটাই বিস্ময়ের! ম্যাচের পর টিএনটি স্পোর্টসের সঙ্গে কথোপকথনে সেটিই মজার সুরে বললেন লিভারপুল কোচ ক্লপ। আমাদের ওপরই নির্ভর করছিল একটা ম্যাচে কতটা ভালো খেলতে পারি আমরা এবং অবশ্যই আমরা ফুটবলটা দারুণ উপভোগ করেছি, শুরুতেই দারুণ কিছু গোল করেছি। এরপর আমাদের জন্য কাজটা আসলে কঠিন হয়ে ওঠে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close