ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৪

রিয়ালের প্রত্যাবর্তন

বার্সার অবিশ্বাস্য হার

ন্যু ক্যাম্পে স্প্যানিশ লা লিগায় রোমাঞ্চকর একটা লড়াই উপহার দিল বার্সেলোনা ও ভিয়ারিয়াল। ৮ গোলের থ্রিলার ম্যাচটা শেষ হয়েছে মহানাটকীয়ভাবে। যেখানে শেষ হাসি হেসেছে ভিয়ারিয়াল। পরশু রাতে বার্সাকে তাদেরই মাঠে ৫-৩ গোলে হারিয়েছে তারা। বার্সার হারের রাতে প্রত্যাশিত পুরো তিন পয়েন্ট পেয়েছে রিয়াল মাদ্রিদ। লাস পালমাসের মাঠে ২-১ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল।

বিস্ময়কর হচ্ছে, বার্সা-ভিয়ারিয়ালের গোলবন্যার ম্যাচে প্রথম ৪০ মিনিটে কোনো গোলই হয়নি! এরপর লিড নেয় অতিথিরা। ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে তারা। দুই গোল হজমের পর ঘুম ভাঙে বার্সার। অবিশ্বাস্য এক প্রত্যাবর্তন করে স্বাগতিকরা; ১৭ মিনিটের ব্যবধানে পেয়ে যায় তিন গোলের দেখা। ৬০ মিনিটে রবার্ট লেভানডফস্কির গোলে ব্যবধান কমায় স্বাগতিকরা।

আট মিনিট পর পেদ্রির গোলে সমতা। ৭১ মিনিটে বেইলির আত্মঘাতী গোলে ম্যাচে প্রথমবার লিড নেয় বার্সা। কিন্তু এমন স্বপ্নের একটা প্রত্যাবর্তনের পরও লিড ধরে রাখতে পারেনি তারা। ৮৪ মিনিটে ফের গোল হজম করে জাভি হার্নান্দেজের দল। ভিয়ারিয়ালকে সমতায় ফেরান গঙ্কালো গুয়েদেস। ম্যাচটা ৩-৩ সমতায় শেষ হওয়ার পালা হয়েছিল।

কিন্তু যোগ করা সময়ের নবম মিনিটে ফের এগিয়ে যায় ভিয়ারিয়াল। স্তব্ধ হয়ে যায় ন্যু ক্যাম্পের গ্যালারি। ১২ মিনিটে জয়ের ব্যবধান আরো বাড়ায় অতিথিরা। নাটুকে এ হারের পর বার্সার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জাভি। মৌসুম শেষে ন্যু ক্যাম্প ছাড়বেন তিনি। লিগে টানা তিন ম্যাচ জয়ের পর এটাই প্রথম হার তাদের।

লিগের এ মৌসুমে তৃতীয় হারের পর পয়েন্ট তালিকার তিন নম্বরেই থাকল বার্সেলোনা। ২১ ম্যাচে ৪৪ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে জিরোনা। ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালও অবশ্য হারের ঝুঁকিতে পড়েছিল। বার্সা যেমন শেষ দিকে গোল হজম করে ম্যাচটা হেরে বসেছে, রিয়াল করেছে ঠিক উল্টেটা। ৫৩ মিনিটে পিছিয়ে পড়া রিয়াল সমতায় ফেরে ৬৫ মিনিটে।

অতিথিদের সমতায় ফেরান ভিনিচিয়াস জুনিয়র। ৮৪ মিনিটে আরিলিয়েন চৌমেনির গোলে নিশ্চিত হয়া রিয়ালের জয়। লিগের চলতি মৌসুমে এটা তাদের ১৭তম জয়। কিন্তু রিয়ালের প্রত্যাবর্তন নয়, বার্সার হারই স্প্যানিশ ফুটবলের ‘টক অব দ্য কান্ট্রি’ হয়ে উঠেছে। জাভির চাকরিটাই যে খেয়ে দিয়েছে ভিয়ারিয়াল!

জাভি বলেন, ‘বার্সেলোনার কোচ হিসেবে এ মুহূর্তে আমার অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। বিষয়টা ভীষণ অস্বস্তিকর। প্রায় সব ম্যাচেই মানুষ আমার প্রতি অশ্রদ্ধা দেখাচ্ছে। এটা মানসিক স্বাস্থ্যের ওপরও দারুণ প্রভাব ফেলছে। এ কারণে এখানে আর কাজ চালিয়ে যাবার কোনো অর্থ নেই।’

এ সপ্তাহেই অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে কোয়ার্টার ফাইনালে ধরাশায়ী হয়ে কোপা ডেল রে থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। জানুয়ারির শুরুতে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বিধ্বস্ত হয়েছে। জাভি জানিয়েছেন ক্লাবের ভালোর জন্যই তিনি চলে যাবার সিদ্ধান্ত নিয়েছেন, ‘আমি ক্লাব ও সব খেলোয়াড় সম্পর্কে চিন্তা করি। আমার মধ্যে একটি অনুভূতি আছে যে আমি সঠিক কাজটাই করছি। আমার মধ্যে এখনো সবকিছু উপলব্ধি করার সামর্থ্য আছে। আমি মনে করি এ অবস্থা থেকে উত্তরণের জন্য ক্লাবে পরিবর্তনের প্রয়োজন রয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close