ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৪

প্রত্যাবর্তনের মহাকাব্য লিখে নতুন রাজা সিনার

মঞ্চটা প্রস্তুতই ছিল। যিনি জিতবেন, হবেন অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রাজা। অনায়াসে প্রথম দুই সেট জিতে দানিল মেদভেদেভ যেন তখনই স্বপ্ন দেখে ফেলেছিলেন শিরোপা উঁচিয়ে ধরার। ২০২১ ও ২০২২ সালে মেলবোর্নে ফাইনাল খেলেও শিরোপা জেতা হয়নি। সেই দুঃখ এবার যেন ঘুচেই যাচ্ছিল রুশ তারকার।

শেষ শটে দানিল মেদভেদেভকে পরাস্ত করেই কোর্টেই সুয়ে পড়লেন ইয়ানিক সিনার। ২২ বছরের এই তরুণের যেন বিশ্বাসই হচ্ছিল না! প্রথম দুই সেট হেরেও প্রত্যাবর্তনের গল্প লিখে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে খেলতে এসেই সেরার মুকুট পড়েছেন তিনি। মেদভেদেভের সঙ্গে কুশল বিনিময় করে ছুটে যান গ্যালারিতে থাকা কোচ ও পরিবারের সদস্যের কাছে। সেখানে এক দফা উদযাপন সেরে নেন সিনার। কিন্তু ‘টেনিস ঈশ্বর’ যেন অন্যকিছু ভেবে রেখেছিলেন। পরের দুই সেট জিতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো ইয়ানিক সিনার শেষ গেম পয়েন্টটি জিতেই শুয়ে পড়লেন কোর্টে। লিখলেন নতুন ইতিহাস। অস্ট্রেলিয়ান ওপেন তো বটে, প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপা জিতলেন ২২ বছর বয়সি চতুর্থ বাছাই। পুরুষ সিঙ্গেলে অস্ট্রেলিয়ান ওপেন জেতা প্রথম ইতালিয়ান তিনি।

আজ ফাইনালে রড লেভার অ্যারেনায় সিনার ৩-৬,৩-৬, ৬-৪,৬-৪, ৬-৩ গেমে হারিয়েছেন মেদভেদেভকে। প্রথম দুই সেট হারলেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ তিন সেট জিতে শিরোপা নিশ্চিত করেন তিনি।

সেই সঙ্গে একটি কীর্তিও গড়লেন সিনার। ২০০০ সালের পর ২৩ বছর হওয়ার আগেই চতুর্থ খেলোয়াড় হিসেবে জিতলেন অস্ট্রেলিয়ান ওপেন। এই কীর্তি আগে ছিল রজার ফেদেরার, নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদালের।

সবশেষ কোনো ইতালিয়ান গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন ১৯৭৬ সালে। পুরুষ সিঙ্গেলে আদ্রিয়ানো পানাত্তার সেই ফ্রেঞ্চ ওপেন জয়ের ৪৮ বছর পর সিনার ইতালিয়ানদের এনে দিলেন আরেকটি গ্র্যান্ড স্ল্যাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close