ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২৪

আলমেরিয়ার কাঠগড়ায় রিয়ালের জয়

ম্যাচজুড়ে এত কিছু হয়ে গেছে, সে সবের রেশ ম্যাচের পর রয়ে যাওয়াই স্বাভাবিক। রিয়াল মাদ্রিদ ও আলমেরিয়ার নাটকীয় ম্যাচের পর অনুমিতভাবেই বয়ে চলেছে কথার ঝড়। দুই গোলে এগিয়ে যাওয়ার পর হারের পর ক্ষোভে ফেটে পড়েছে ফুটবলাররা। তাদের কাঠগড়ায় ম্যাচের রেফারি। তবে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি ও শেষ সময়ে গোল করে দলকে জেতানো দানি কারভাহালের মতে, রেফারির সিদ্ধান্তগুলো সঠিকই ছিল।

লা লিগায় এ মৌসুমে ২০ ম্যাচ খেলেও জয়ের স্বাদ না পাওয়া আলমেরিয়া দারুণ এক জয়ের সম্ভাবনা জাগায় ২১ ম্যাচে। রিয়ালের মাঠে তারা প্রথমার্ধে এগিয়ে যায় ২-০ গোলে। কিন্তু দ্বিতীয়ার্ধে সে গোল দুটি শোধ করে যোগ করা সময়ের অষ্টম মিনিটে আরেকটি গোল করে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

বিতর্ক, নাটক বা আলোচিত ঘটনার সবকিছুই হলো দ্বিতীয়ার্ধে। রিয়াল প্রথম গোলটি করে পেনাল্টি থেকে। ডি-বক্সে আলমেরিয়ার ডিফেন্ডার কাইকি ফের্নান্দেসের হাতে বল লাগলে ভিএআর মনিটরে রিপ্লে দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে আলমেরিয়ার দাবি, বল হাতে লাগার আগেই ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে ফাউল করেছিলেন রিয়ালের হোসেলু। চার মিনিট পর রিয়ালের জালে বল পাঠান আলমেরিয়ার সের্হিও আরিবাস। কিন্তু লম্বা সময় ভিএআর মনিটরে চোখ রেখে গোল দেননি রেফারি।

রেফারির মতে, আক্রমণের শুরুতে জুড বেলিংহ্যামকে ফাউল করেছিলেন আলমেরিয়ার দিয়োন লুপি। ৬৭ মিনিটে রিয়ালকে সমতায় ফেরান ভিনিসিউস জুনিয়র। হ্যান্ডবলের কারণে শুরুতে সেটি গোল দেননি রেফারি। পরে ভিএআর দেখে সিদ্ধান্ত পাল্টে গোল বৈধ বলে রায় দেন তিনি। এ সিদ্ধান্তে মাঠেই প্রচণ্ড ক্ষুব্ধ দেখা যায় আলমেরিয়ার কোচ ও ফুটবলারদের। ধারাভাষ্যকাররা বিস্মিত হন রেফারির সিদ্ধান্তে। আলমেরিয়া বলেছে- ‘ডাকাতি’, রিয়াল কোচের চোখে ‘রেফারির সিদ্ধান্ত সঠিক’ রিয়ালের হয়ে আরেক দফায় বল জালে পাঠিয়েছিলেন বেলিংহ্যাম। তবে অফসাইডের জন্য সেই গোল পায়নি রিয়াল। বিতর্কের অবকাশ আছে এ সিদ্ধান্তেও। যোগ করা সময়ে লাল কার্ড দেখানো হয় আলমেরিয়া কোচ গাইসকা গারিতানোকে। এর কিছুক্ষণ পর বেলিংহ্যামের দারুণ হেডে বল পেয়ে দুরূহ কোণ থেকে গোল করে কারভাহাল। আলমেরিয়ার দ্বিতীয় গোলটি করেছেন যিনি, সেই এদগার গনসালেস ম্যাচ শেষে সংবাদমাধ্যমকে বললেন, রেফারির সিদ্ধান্তে ন্যায্যতা খুঁজে পাননি তিনি।

‘এ প্রতিযোগিতা তো সবার জন্যই সমান হওয়া উচিত। কিন্তু কখনো কখনো তা খুঁজে পাওয়াই কঠিন। (রিয়ালের) পেনাল্টিতে পরিষ্কার ফাউল হয়েছিল, ওদের দ্বিতীয় গোলটিতেও আমার মতে, হ্যান্ডবল ছিল। সব সিদ্ধান্তই তাদের পক্ষে গেছে।’ আলমেরিয়ার ডিফেন্ডার মার্ক পুবিল তো সরাসরিই আঙুল তুললেন রিফারির দিকে, ‘কেউ একজন (রেফারি) সিদ্ধান্ত নিয়েছিল যে আজকে আমাদের জিততে দেবে না এবং সেটিই হলো।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close