ক্রীড়া ডেস্ক

  ০৬ জানুয়ারি, ২০২৪

ব্রাজিল ফুটবল প্রধানের দায়িত্বে ‘পুনর্বহাল’ রদ্রিগেস

নিষেধাজ্ঞার শঙ্কায় থাকা ব্রাজিল পেয়েছে সুখবর। সুপ্রিম কোর্টের রায়ে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) নেতৃত্ব নিয়ে চলমান ঘোলাটে পরিস্থিতি নিয়েছে নতুন মোড়। পদচ্যুত প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেসকে দায়িত্বে পুনর্বহাল করার নির্দেশ দিয়েছেন একজন বিচারক। প্রাথমিক এ রায় বৃহস্পতিবার দেওয়া হয়েছে। ফলে গত ডিসেম্বরে রদ্রিগেসকে সিবিএফের প্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার যে রায় দিয়েছিল রিও ডি জেনিরো কোর্ট অব জাস্টিস, সেটা স্থগিত হয়েছে। ওই রায়ের পর সিবিএফকে সতর্ক করার পাশাপাশি নিষিদ্ধ করার হুমকিও দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা।

রদ্রিগেসের পুনর্বহালের আদেশ দিয়ে বিচারক গিলমার মেন্দেস রায়ে লিখেছেন, ‘আমি রিও ডি জেনিরো কোর্ট অব জাস্টিসের দেওয়া রায় স্থগিত করছি পাশাপাশি ২০২২ সালের ২৩ মার্চ সিবিএফের সাধারণ পরিষদ দ্বারা নির্বাচিত নেতৃত্বকে তাৎক্ষণিকভাবে পুনর্বহালের আদেশ দিচ্ছি।’ অস্থায়ী আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। তবে ব্রাজিলের সর্বোচ্চ আদালতের অন্য ১০ বিচারক মেন্দেসের রায় বিশ্লেষণ করে চূড়ান্ত রায় দেবেন। সেটির দিনক্ষণ এখনো নির্ধারণ করা হয়নি।

২০২২ সালের নির্বাচনে বিজয়ী হয়ে সিবিএফের প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেন রদ্রিগেস। ওই নির্বাচনে অনিয়মের দায়ে গত ৭ ডিসেম্বর রদ্রিগেসকে ছাঁটাইয়ের নির্দেশ দেয় রিও দি জেনেরোর আদালত। একই সঙ্গে তার নিয়োগ দেওয়া অন্য কর্মকর্তাদেরও বহিষ্কার করা হয়। সেই সঙ্গে ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া সংস্থার প্রধান জোসে পের্দিসকে অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় এবং তার অধীনে আগামী ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথাও রায়ে বলা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close