reporterঅনলাইন ডেস্ক
  ২২ মে, ২০২৪

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে নরওয়ে  

ছবি : সংগৃহীত

একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে নর্ডিক দেশ নরওয়ে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাতে এই তথ্য দিয়ে জানিয়েছে পাবলিক ব্রডকাস্টার এনআরকে এবং দৈনিক পত্রিকা আফটেনপোস্টেন।

বুধবার (২২ মে) নরওয়ের সরকার এই ঘোষণা দেবে। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

রয়টার্সের এই প্রতিবেদনে বলা হয়েছে, এ বিষয়ে নরওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পাওয়া যায়নি।

আইরিশ সরকারও বুধবার ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির ঘোষণা দেবে বলে জানা গেছে। মঙ্গলবার বিষয়টির সঙ্গে পরিচিত একটি সূত্র এই তথ্য জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলাতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য আয়ারল্যান্ড, স্পেন, স্লোভেনিয়া এবং মাল্টা ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা যে করছে এমন ইঙ্গিত দিয়েছে। দেশগুলো মনে করে, এই অঞ্চলে স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান অপরিহার্য।

মধ্যপ্রাচ্য বুধবার নরওয়ের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী একটি সংবাদ সম্মেলন করবেন। এসময় ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবেন তারা।

যুক্তরাষ্ট্রের একটি ঘনিষ্ঠ মিত্র দেশ নরওয়ে। নর্ডিক এই দেশটি সাম্প্রতিক দশকগুলোতে বেশ কয়েকটি অনুষ্ঠানে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনে সহায়তা করার চেষ্টা করেছে।

গত মাসে প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার বলেছিলেন, তার দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রস্তুত। তবে দেশটি তখনও স্বীকৃতি দেওয়ার সময় নির্ধারণ করেনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিলিস্তিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close