ক্রীড়া প্রতিবেদক

  ২১ সেপ্টেম্বর, ২০২২

স্কটল্যান্ডকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে পরশু রাতে ছিল জয়ের সুবাতাস। বলাবাহুল্য, এমন মধুর মুহূর্তগুলো উপহার দিয়েছে নারী অ্যাথলেটরা। পরশু সন্ধ্যায় কাঠমান্ডুতে স্বাগতিক নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। গভীর রাতে ক্রিকেটেও সুখবর বয়ে এনেছে নিগার সুলতানার দল।

টানা দুই জয়ে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের সেমিফাইনালে ওঠে গেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। আবুধাবিতে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ৬ উইকেটে পরাজিত করেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। ‘এ’ গ্রুপ থেকে টানা দুই জয় পাওয়া বাংলাদেশ সেমির টিকিট পেয়ে গেছে। আগামী ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রকে হারাতে পারলে গ্রুপ পর্বে অপরাজিত থাকবে টাইগ্রেসরা।

পরশু নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৬ উইকেটে হারিয়েছে স্কটল্যান্ড নারী দলকে। বল হাতে ৭ রানে ৪ উইকেট নেন সোহেলি। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ১৪ রানে হারিয়েছিল নিগার সুলতানার দল। প্রথম দুই ম্যাচ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। ২ খেলায় ২ করে পয়েন্ট স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের। এখনো পয়েন্টের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। ১৬ রানের মধ্যে স্কটল্যান্ডের ২ উইকেটের পতন ঘটায় বাংলাদেশ। এর মধ্যে ১ উইকেট ছিল সানজিদা আকতার মেঘলার। অন্যটি রানআউট।

পাওয়ার প্লে শেষে বোলিং আক্রমণে এসেই স্কটল্যান্ডকে চেপে ধরেন সোহেলি। নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট শিকার করেন তিনি। তৃতীয় ওভারে উইকেট মেডেন নেন সোহেলি। আর নিজের চতুর্থ ও শেষ ওভারে ২ উইকেট শিকার করেন তিনি। টানা ৪ ওভারের এক স্পেলে ৭ রানে ৪ উইকেট নিয়ে স্কটল্যান্ডকে খাদের কিনারায় ঠেলে দেন সোহেলি। এতে ১৩ ওভার শেষে ৪২ রানে ৬ উইকেট হারায় স্কটল্যান্ড।

এরপর স্কটল্যান্ডের ইনিংসের ইতি টানেন নাহিদা আকতার ও সালমা খাতুন। ইনিংসের ৩ বল বাকি থাকতে ৭৭ রানে অলআউট হয় স্কটল্যান্ড। স্কটিশদের তিন ব্যাটার দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেন। দলের পক্ষে সর্বোচ্চ ২২ রান করেন লরনা জ্যাক। সোহেলির চারটি ছাড়া বাংলাদেশের পক্ষে নাহিদা দুটি, সালমা-মেঘলা একটি করে উইকেট নেন।

৭৮ রানের সহজ টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ৭ রান করে আউট হন ওপেনার শামিমা সুলতানা। এরপর ৩৮ রানের জুটি গড়ে জয়ের পথ সহজ করেন আরেক ওপেনার মুরশিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা। ১৫ রানে থামেন মুরশিদা। মুরশিদা ফিরলে ক্রিজে নিগারের সঙ্গী হন রুমানা আহমেদ। ম্যাচ শেষ করার পথেই ছিলেন দুজনে। কিন্তু জুটিতে ২২ রান আসার পর বিচ্ছিন্ন তারা। দলীয় ৭০ রানেই ফিরেন নিগার ও রুমানা। আগের ম্যাচের হিরো নিগার ৪৩ বলে ৩৪ ও রুমানা ১১ রান করেন।

নিগার ও রুমানা যখন ফিরেন তখন জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ৮ রান। ১৩ ওভারের মধ্যেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান সোবহানা মোস্তারি ও সোহেলি। ৮ রানে অপরাজিত থাকেন মোস্তারি। স্ট্রাইকে যেতেই পারেননি সোহেলি। তাই খালি হাতে অপরাজিত থাকতে হয় তাকে। তবে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরা হন সোহেলি। আজ গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close