ক্রীড়া প্রতিবেদক

  ২৩ সেপ্টেম্বর, ২০২১

বিসিবির নির্বাচন ৬ অক্টোবর

বিসিবির পরিচালনা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৬ অক্টোবর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের বোর্ডরুমে হবে এই নির্বাচন হবে।

পরশু চলমান বোর্ডের সবশেষ সভায় চূড়ান্ত হয়ে যায় ১৭১ জন ভোটারের তালিকা। পরে রাতে নির্বাচন কমিশন ঘোষণা করে ২০২১ সালের নির্বাচনের তফসিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, ৬ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে ভোটগ্রহণ। সেদিনই ভোট গণনা শেষে ফল জানিয়ে দেওয়া হবে। ৭ অক্টোবর প্রকাশ করা হবে চূড়ান্ত ফল।

গত ১ সেপ্টেম্বর আইসিএবির (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেনকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দিয়ে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে বিসিবি। নির্বাচন কমিশনের বাকি চার সদস্য হলেন সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ একরামুল হক এবং বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন। তারাই পরিচালনা করছেন নির্বাচন।

গতকাল ১৭১ জন কাউন্সিলর ভোটারের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। সে তালিকায় কোনো আপত্তি থাকলে আজকের মধ্যে তা মীমাংসা করে প্রকাশ করা হবে চূড়ান্ত তালিকা।

তফসিল অনুযায়ী, আগামী শুক্র ও শনিবার মনোনয়নপত্র বিতরণ করা হবে। মনোনয়নপত্র দাখিল করতে হবে আগামী সোমবারের মধ্যে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। ওইদিন দুপুরে প্রকাশ হবে চূড়ান্ত প্রার্থী তালিকা। বিসিবির কাউন্সিলরদের মধ্যে ২৩ জনকে বোর্ড পরিচালক নির্বাচিত করা হবে। জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে পরিচালক হবে দুজন। পরে নির্বাচিত পরিচালকদের ভোটে নির্বাচিত করা হবে বোর্ড সভাপতি।

তবে কারা কারা বোর্ড পরিচালক হতে যাচ্ছেন, তা অনেকটাই পরিষ্কার। কয়েকটি বদল ছাড়া আগের বোর্ডের বেশির ভাগ পরিচালকই বহাল থাকছেন। অর্থাৎ বেশির ভাগ পদে কোনো ভোটই হবে না, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন তারা। আর সভাপতি না হওয়ার ইচ্ছার কথা জানালেও টানা তৃতীয়বারের মতো নাজমুল হাসান পাপনই বিসিবি সভাপতি থাকছেন বলে আভাস স্পষ্ট।

এবার ১৭৪ কাউন্সিলরের মধ্যে ১৭১টি ফর্ম জমা হয়েছে। ভোটার হতে অনাগ্রহ দেখিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বরিশাল শিক্ষা বোর্ড ও অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব।

এই ১৭১ জন কাউন্সিলরের মধ্যে থেকে মনোনয়নপত্র জমা দেবেন আগ্রহীরা। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর সেখান থেকেই নির্বাচিত হয়ে আসবেন বিসিবির ২৩ জন পরিচালক। যারা পরবর্তী চার বছর দায়িত্ব পালন করবেন। মূলত ৬ অক্টোবর সকাল ১০টায় শুরু হবে ভোটগ্রহণ, শেষ হবে বিকাল ৫টায়। ভোট গণনা শেষে এদিনই প্রকাশ করা হবে প্রাথমিক ফলাফল। চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে পরদিন, ৭ অক্টোবর বিকাল ৩টায়।

নির্বাচনে তিন ক্যাটাগরিতে ২৩ জন পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি-১ থেকে ১০ জন, ক্যাটাগরি-২ থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ থেকে একজন নির্বাচিত হবেন। এ ছাড়াও বাকি দুজন পরিচালক মনোনীত হবেন জাতীয় ক্রীড়া পরিষদ থেকে। গঠনতন্ত্র অনুযায়ী জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা থেকে কাউন্সিলর হয়েছেন ৭১ জন। ঢাকার ৫৪টি ক্লাব থেকে ৫৮ জন। বিসিবি মনোনীত সাবেক ক্রিকেটার ১০ জন। বর্তমান সভাপতি মনোনীত সাবেক অধিনায়ক ৫ জন।

বাকিরা অলিম্পিক অ্যাসোসিয়েশন, মহিলা ক্রীড়া সংস্থা, জাতীয় ক্রীড়া পরিষদ, ক্রিকেটারদের সংগঠন কোয়াব, বিকেএসপি, আম্পায়ার অ্যাসোসিয়েশন, বিভিন্ন শিক্ষা বোর্ড, পাবলিক বিশ্ববিদ্যলয় থেকে। যে ১৭১ জন ভোটার হতে চেয়ে কাউন্সিলর ফর্ম জমা দিয়েছেন, তাদের মধ্যে এবার নতুন মুখ ৫৪ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close