ক্রীড়া ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০২০

রোমাঞ্চিত ওয়াসিম-আফ্রিদি

এখনো কিছুই চূড়ান্ত হয়নি। সবে আভাস মিলেছে। তাতেই ইংল্যান্ডের সম্ভাব্য সফর নিয়ে রোমাঞ্চিত পাকিস্তানের সাবেক দুই অধিনায়ক ওয়াসিম আকরাম ও শহীদ আফ্রিদি।

নিরাপত্তা শঙ্কায় ২০০৫ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ড। কিন্তু কিছুদিন আগে করোনাভাইরাসের সংকটময় সময়েও ইংলিশদের মাঠে খেলে ফিরেছে পাকিস্তান। এবার তাদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইংল্যান্ডের বোর্ডও সফরের প্রতিশ্রুতি দিয়েছে।

আগামী বছরের জানুয়ারির শেষদিকে বা ফেব্রুয়ারির শুরুতে হতে পারে সিরিজটি। আর তা আলোর মুখ দেখলে পাকিস্তান ক্রিকেট অনেকটাই এগিয়ে যাবে বলে মনে করেন ওয়াসিম। পিসিবির মাধ্যমে সিরিজটির গুরুত্ব তুলে ধরেন দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ৯১৬ উইকেট শিকারি, ‘পরের বছরের জানুয়ারিতে যদি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ (ইংল্যান্ডের বিপক্ষে) হয়, আমি নিশ্চিত পাকিস্তানের হারানো গৌরব ফিরে পেতে সহায়তা করার ক্ষেত্রে এটি এক বিশাল পদক্ষেপ হবে। সিরিজটি তরুণ ক্রিকেটারদের আকৃষ্ট করবে এবং তাদের উদ্বুদ্ধ করবে ব্যাট-বল হাতে তুলে নিতে। যেমন আমি ও আমার প্রজন্মের ক্রিকেটাররা এই খেলার প্রেমে পড়েছি ওই সময়ের গ্রেটদের দেখে।’

আফ্রিদি মনে করেন, এখন বেশ নিরাপদ তার দেশ। তাই সিরিজটির ভবিষ্যৎ নিয়ে আশাবাদী দেশটির সাবেক এই অলরাউন্ডার, ‘এটা দারুণ অগ্রগতি। বিশ্বের অন্যান্য দেশের মতো পাকিস্তানও নিরাপদ ও সুরক্ষিত একটি দেশ। এক বছর ধরে আমরা দেখছি, ধারাবাহিকভাবে আন্তর্জাতিক দলগুলো এখানে সফর করছে। অবশ্যই বলতে হয়, ২০২০ সালের পাকিস্তান সুপার লিগে খেলেছে বিশ্বের নামিদামি অনেক ক্রিকেটার।’

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পরের ছয় বছর পাকিস্তানে হয়নি কোনো আন্তর্জাতিক ক্রিকেট। তবে গত ১২ মাসে বাংলাদেশ ও শ্রীলঙ্কা সেখানে খেলে এসেছে টেস্ট। এর আগে কয়েক বছরে সীমিত ওভারের ম্যাচ খেলেছে কয়েকটি দল। এ ছাড়া দেশটির মাটিতে হওয়া পাকিস্তান সুপার লিগের গত আসরে খেলেছেন ইংল্যান্ডের কয়েকজন ক্রিকেটার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close