ক্রীড়া ডেস্ক

  ০৬ এপ্রিল, ২০২০

আতঙ্কের মধ্যেই তাজিকিস্তানে ফুটবল মৌসুম শুরু

করোনাভাইরাসের কারণে পুরো পৃথিবীই স্থবির হয়ে আছে। প্রতিনিয়তই ভয়াবহ হচ্ছে পরিস্থিতি। ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রায় সব দেশের সব ধরনের খেলাধুলার প্রতিযোগিতা বন্ধ। কিন্তু এ নিয়ে তেমন কোনো বিকার নেই মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তানের। উদ্বেগজনক পরিস্থিতির মাঝেই পূর্বনির্ধারিত সময় অনুসারে তারা শুরু করে দিয়েছে ফুটবল মৌসুম!

অবশ্য লিগ মাঠে গড়ালেও মাঠ থাকছে দর্শকশূন্য। তাজিক ফুটবল মৌসুমের উদ্বোধনী দিনে পরশু সুপার কাপের ম্যাচে খুজান্দকে ২-১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে বর্তমান লিগ চ্যাম্পিয়ন ইস্তিকলোল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাজিকিস্তানের জনগণকে সতর্ক করে সব ধরনের জনসমাগম এড়িয়ে চলতে বলেছে। কিন্তু দেশটিতে এখনো করোনাভাইরাসে আক্রান্ত কেউ শনাক্ত হয়নি। আর এ কারণেই ফুটবল মৌসুম শুরু করা নিয়ে কোনো আপত্তি নেই স্থানীয় ক্লাবগুলোর।

এ প্রসঙ্গে ইস্তিকলোলের ম্যানেজার ভিতালি লেভচেঙ্কো বলেছেন, ‘আপনারা জানেন, করোনাভাইরাসের কারণে পৃথিবীর প্রায় সব দেশেই ফুটবল বন্ধ হয়ে আছে। ঈশ্বরকে ধন্যবাদ যে, আমাদের দেশে কোনো করোনাভাইরাস নেই এবং ফুটবল যথা সময়ে শুরু হয়েছে। আমার বিশ্বাস, খালি স্টেডিয়ামে খেলা হলে কোনো সমস্যা হবে না।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সময়ে তাজিকিস্তান ছাড়াও ফুটবল চালিয়ে যাচ্ছে বেলারুশ, নিকারাগুয়া ও বুরুন্ডি। তবে বেলারুশকে তাদের লিগ স্থগিত করতে অনুরোধ জানিয়েছে পেশাদার ফুটবলারদের আন্তর্জাতিক সংগঠন ফিফপ্রো। তবে এখনই লিগ বন্ধ করতে রাজি নয় বেলারুশ। এ নিয়ে একটি বিবৃতিতে দেশটির ফুটবল ফেডারেশন বলেছে, ‘প্রতিদিনই আমরা পরিস্থিতি বিবেচনা করছি। আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর ভরসা আছে। এখন লিগ বন্ধ করার কোনো কারণ দেখছি না।’

উল্লেখ্য তাজিকিস্তানের রাজধানী দুশানবের পামির স্টেডিয়ামে সুপার কাপের ম্যাচের আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়। দর্শকবিহীন গ্যালারিতে বিশাল একটি ব্যানারে লেখা ছিল ‘স্টপ করোনাভাইরাস’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close