ক্রীড়া ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

শোচনীয় হারে স্বপ্নভঙ্গ সালমাদের

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও লড়াই করেছিল বাংলাদেশ দল। কিন্তু দ্বিতীয় ম্যাচে পাত্তাই পেল না। ক্যানবেরায় স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে শোচনীয় পরাজয় বরণ করেছে সালমা খাতুনের দল। ‘এ’ গ্রুপের ম্যাচটিতে কাল তারা হেরেছে ৮৬ রানের বিশাল ব্যবধানে হেরেছে। অজি মেয়েদের দেওয়া ১৯০ রান তাড়া করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট খুইয়ে মাত্র ১০৩ রান করতে পেরেছে বাংলাদেশ। টানা দুই হারে বিশ্বকাপ থেকে বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে গেল বাঘিনিদের।

ইমারতসম রান তাড়া করতে হলে প্রয়োজন ছিল উড়ন্ত সূচনার। কিন্তু ট্রাইগ্রেসরা হেঁটেছে চাহিদার বিপরীতে। ব্যাট করতে নেমে মন্থর শুরু করেন দুই ওপেনার মুর্শিদা খাতুন ও শামীমা সুলতানা। দলীয় ১৯ রানের মাথায় টাইগ্রেস শিবিরে আঘাত হানেন মেগান স্কাট। ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে ১৬ বলে ৮ রান করে ফিরে যান মুর্শিদা খাতুন। এক বল পরেই স্কাটের বলে বোল্ড হয়ে ফেরেন আরেক ওপেনার শামীমা (১৩)। এরপর সানজিদা ইসলামও (৩) ব্যর্থ হন। ২৬ রানেই ৩ উইকেট হারিয়ে শুরুতেই ব্যাকফুটে বাংলাদেশ।

এ অবস্থা থেকে ম্যাচে ফিরতে হলে অলৌকিক কিছুর দরকার ছিল। নিগার সুলতানা জ্যোতি ও ফারজানা হক ৫০ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিলেন। তবে এই জুটি শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। সর্বোচ্চ ৩৬ রান করেছেন ফারজানা। জ্যোতির ব্যাট থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান। শেষ দিকে আসা যাওয়ার মিছিলে যোগ দিয়েছেন সব ব্যাটাররা। শেষ ৮ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে সালমার দল। অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট শিকার করেছেন স্কাট। এছাড়া জেস জোনাসেন নিয়েছেন দুটি উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি দলনেত্রী মেগ ল্যানিং। শুরু থেকেই মেরে খেলতে থাকেন দুই ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনি। জাহানারা আলমের প্রথম ওভারেই এসেছে ১২ রান। পাওয়ার-প্লে থেকে ৫৩ রান তুলে নিয়েছেন দুজন। ওপেনিং জুটিতে ১৫১ রান তোলার পথে দুজনই পেরিয়ে গেছেন অর্ধশতক। ৫৩ বলে ৮৩ রান করে সালমা খাতুনের বলে অ্যালিসা হিলি ফিরে গেলে ভাঙে সে জুটি। ওয়ানডাউনে নামা অ্যাশলে গার্ডনার ছিলেন আরো বেশি বিস্ফোরক। ৯ বলে ১টি ছয় ও ৩টি চারে তার খেলা ২২ রানের ক্যামিওতে নির্ধারিত ২০ ওভারে ১৮৯ রান তোলে স্বাগতিক মেয়েরা। অপরপ্রান্তে ৫৮ বলে ৮১ রানে অপরাজিত থাকেন ওপেনার বেথ মুনি। বাংলাদেশের একমাত্র সফল বোলার সালমা খাতুন। ৪ ওভারে ৩৯ রান খরচায় নিয়েছেন হিলির উইকেটটি। ইনিংস জুড়ে এক হালি ক্যাচ ফেলেছে বাঘিনিরা। তারই খেসারত দিয়ে হয়েছে বাজেভাবে ম্যাচ হেরে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ১৮৯/১, ২০ ওভার

বাংলাদেশ : ১০৩/৯, ২০ ওভার

ফল : অস্ট্রেলিয়া ৮৬ রানে জয়ী

ম্যাচসেরা : অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close