সাহিদ রহমান অরিন

  ২১ আগস্ট, ২০১৯

রাসেল ডমিঙ্গো ইন দ্য সিটি

তিনি আসবেন বলে সেই রোদেলা দুপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদকর্মীদের অপেক্ষা। সাকিব-তামিম-মুশফিকদের নতুন ‘হেডস্যার’ বলে কথা। সবার আগে তাকে স্বাগত জানাতে ক্রীড়া সাংবাদিকরা এমন আগ্রহ না দেখিয়ে পারে?

দুপুর পেরিয়ে বিকেল গড়াল। ঘড়ির কাঁটা সোয়া ৫টা ছুঁই-ছুঁই। এমন সময় জোহানেসবার্গ থেকে উড়াল দেওয়া কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজ শাহজালালে অবতরণ। ঢাকায় পা পড়ল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর। কাঁধে ব্যাগ নিয়ে শাহজালালের ভিআইপি লাউঞ্জ অতিক্রম করতেই তাকে মৌমাছির মতো ঘিরে ফেলেন নিরাপত্তাকর্মীরা।

সবাই ধারণা করেছিলেন, ঢাকায় নেমে বিমানবন্দরেই সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় মাতবেন টাইগারদের নতুন গুরু। সেখানে যে এমন অভ্যর্থনার ভিড় তার জন্য অপেক্ষা করছে, সেটা আগেভাগেই বুঝতে পেরেছিলেন নতুন কোচ। কারণ, যেদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান কোচ হিসেবে তার নাম ঘোষণা করে, সেদিন থেকেই তিনি সংবাদমাধ্যমের সঙ্গে বেশ ‘দিল দরিয়া’ ভঙ্গিতেই কথা-বার্তা বলেন। বেশ কয়েকটি সাক্ষাৎকার দেন টেলিফোনে। বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিজের চিন্তা-ভাবনা, দর্শন, পরিকল্পনা এবং লক্ষ্য নিয়ে বেশ খোলামেলা উত্তরই দিয়েছেন ডমিঙ্গো।

কিন্তু এদিন বিমানবন্দরে সাংবাদিকদের অপেক্ষমাণ রেখে তিনি হোটেলে চলে যান। তবে কালো রঙের টয়োটায় চড়ার আগে দূর থেকে বুড়ো আঙুল উঁচিয়ে জানিয়ে দেন, ‘আমি এসে গেছি।’ এ সময় সাংবাদিকদের উদ্দেশে হাতও নাড়ান ৪৪ বছর বয়সি দক্ষিণ আফ্রিকান।

এর আগে গতকাল সকাল ১০টায় ঢাকায় পা রাখেন আরেক দক্ষিণ আফ্রিকান চার্ল ল্যাঙ্গাভেল্ট। শাহজালালে অল্প সময় কাটিয়ে তিনিও তাড়াহুড়ো করে হোটেলে চলে যান। আপাতত গুলশানের পাঁচ-তারকা হোটেল আমারিতে উঠেছেন নয়া পেস বোলিং কোচ। সেখানে অবস্থান করছেন রাসেল ডমিঙ্গোও। কদিন বাদে নিজেদের পছন্দের ফ্ল্যাটে উঠবেন তারা।

এদিকে, আজ থেকেই শুরু হচ্ছে ডমিঙ্গো-ল্যাঙ্গাভেল্টের নয়া মিশন। আগামী মাসে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচটাই হতে যাচ্ছে তাদের প্রথম অ্যাসাইনমেন্ট। এ লক্ষ্যে আজ বুধবার দলের সঙ্গে যোগ দেবেন দুই প্রোটিয়া প্রশিক্ষক। মিরপুর শেরেবাংলায় এসে প্রথমে বোর্ড কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তারা। এরপর শিষ্যদের সঙ্গে পরিচয় পর্ব সারবেন, যোগ দেবেন জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্পে। এর মধ্য দিয়েই টাইগারদের ক্রিকেটে হবে নতুন সূর্যোদয়।

গেল বিশ্বকাপে আশানুরূপ ফলাফল না করতে পারায় আসর শেষেই কোচিং বিভাগে বড় পরিবর্তন আনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সমঝোতার ভিত্তিতে স্টিভ রোডসকে বিদায় করা হয়। তারই স্থলাভিষিক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ডমিঙ্গো। এ ছাড়া পেস বোলিং কোচ হিসেবে কোর্টনি ওয়ালশের পরিবর্তে চুক্তিবদ্ধ করা হয় ল্যাঙ্গাভেল্টকে। আর স্পিন বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ড কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টরিকে নিয়োগ দেওয়া হয়।

তবে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির কাজে সন্তুষ্ট হওয়ায় তাকে রেখে দেয় বিসিবি। যদিও ফিল্ডিং কোচ রায়ান কুকের কর্মকা-ে খুব একটা খুশি নয় বোর্ড। তারপরও শেষ সুযোগ দিয়ে রেখে দেওয়া হয়েছে এই দক্ষিণ আফ্রিকানকেও। চার প্রোটিয়া আর এক কিউইয়ের সম্মিলিত কোচিংয়ে টাইগাররা তাদের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারে কি- না, এখন সেটাই দেখার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close