ক্রীড়া ডেস্ক

  ০৫ আগস্ট, ২০১৯

ডোপিং আইনের পরিবর্তন চায় ভারত

তরুণ ওপেনার পৃথ্বী শ ডোপিংয়ে ধরা পড়ার পর ভারতীয় ক্রিকেটে উঠেছে নানা প্রশ্ন, যা নিয়ে রীতিমতো বিতর্কও শুরু হয়েছে। পৃথ্বী-কান্ডের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের চিকিৎসক অভিজিৎ সালভি দাবি তুলেছেন, খেলা অনুযায়ী নিষিদ্ধ ওষুধের তালিকা তৈরি করুক বিশ্ব ডোপিংবিরোধী সংস্থা (ওয়াডা)।

পৃথ্বী শ কাশির ওষুধের মধ্য দিয়ে টার্বুটালাইনের মতো নিষিদ্ধ ওষুধ সেবন করেছিলেন। যে কারণে তাকে আট মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

বিসিসিআইয়ের ডাক্তার অভিজিতের বক্তব্য, ‘রানিং বা সাইক্লিংয়ের মতো স্পোর্টের ক্ষেত্রে এই ধরনের ডোপিং খুব সাহায্য করে। এনার্জি বাড়িয়ে দেয়। কিন্তু এটাই ক্রিকেটের ক্ষেত্রে কার্যকর নয়। কোনো ক্রিকেটারের এনার্জি আছে মানে এই নয় যে, সে বড় বড় ছক্কা মারবে বা তীব্র গতিতে বল করবে।’

পৃথ্বীর ঘটনার পর যেসব প্রশ্ন উঠছে, সেগুলো অনেকটা এই রকম। কাশির ওষুধে নিষিদ্ধ টার্বুটালাইন মেশানো থাকে। কতটা পরিমাণ টার্বুটালাইন নিলে তবে একজন ক্রিকেটারের পারফরম্যান্স বাড়ানো যায়?

টার্বুটালাইন নিলে কি কোনো ক্রিকেটার সেঞ্চুরি করতে পারেন? ক্রিকেট, যা কোনোভাবেই ফিজিক্যাল গেম নয়, সব অর্থেই স্কিল-বেসড। এই রকম খেলার ক্ষেত্রে কি ডোপিং কোনোভাবে প্রভাব ফেলতে পারে?

এই তিন প্রশ্ন একদিকে যেমন বিতর্ক তুলেছে, তেমনই কিছুটা হলেও অন্য প্রশ্নও তুলে দিচ্ছে। ক্রিকেট যতই স্কিলনির্ভর খেলা হোক, তার জন্য ডোপিংয়ের ওষুধ বা মাত্রা কোনোটাই আলাদা হতে পারে না।

এই যুক্তি তুলে ধরে ডা. অভিজিৎ জানান, ওয়ার্ল্ড অ্যান্ট ডোপিং এজেন্সি বা ওয়াডার উচিত ক্রিকেটের জন্য নিষিদ্ধ ওষুধের তালিকা যেন পুনর্বিবেচনা করে। যে দাবিকে আবার যুক্তিহীন বলেছেন অনেকেই। ওয়াডা সব খেলার জন্য একই নিয়ম অনুসরণ করে। সব খেলার ক্ষেত্রে নিষিদ্ধ ওষুধের তালিকা একই। শুধু ক্রিকেটের কথা ভেবে কখনো সেই তালিকা বদলে যেতে পারে না।

তবু অভিজিৎ বলেছেন, ‘সব খেলার ধরন আবার নতুন করে করে খতিয়ে দেখা উচিত ওয়াডার। তারপর খেলাভিত্তিক নিষিদ্ধ ওষুধের তালিকা তৈরি হওয়া উচিত। তারা রিসার্চের জন্য বিপুল অর্থ ব্যয় করে। এ ক্ষেত্রেও করা উচিত। আমার যত দূর মনে পড়ছে, এ বছরের গোড়ার দিকে ওয়াডা চিফ নিজেও স্বীকার করে নিয়েছিলেন, তাদের খেলাভিত্তিক নিষিদ্ধ ওষুধের তালিকা তৈরি করা উচিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close