ক্রীড়া ডেস্ক

  ২১ অক্টোবর, ২০১৮

রিয়ালের দুর্দশা বাড়াল লেভান্তে

রেফারির শেষ বাঁশি বাজার পর হাঁটুতে ভর দিয়ে মাটির দিকে কিছুক্ষণ ঝুঁকে থাকলেন সার্জিও রামোস ও রাফায়েল ভারানে। দৃশ্যটিই বলে দিচ্ছিল ম্যাচের ফলটা। চলতি মৌসুমে আরেকবার হোঁচট খেয়েছে রিয়াল। এই নিয়ে চলতি মৌসুমে টানা পাঁচ ম্যাচ জয়হীন লস ব্লাঙ্কোসরা। তার মধ্যে ঘরের মাঠে মৌসুমের প্রথম পরাজয় দেখতে হয়েছে কোচ হুলেন লোপেতেগির শিষ্যদের। কাল ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লেভান্তের বিপক্ষে ২-১ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। মৌসুমে রিয়ালের এটি চতুর্থ হার।

দলটি লেভান্তে বলেই বোধহয় মূল একাদশের বাইরে ছিলেন করিম বেনজেমা ও গ্যারেথ বেল। দ্বিতীয়ার্ধে অবশ্য কোচ লোপেতেগি মাঠে নামিয়েছেন দুই তারকাকে। সঙ্গে কাবোলোকেও। কিন্তু তার আগেই দুই গোল হজম করে বসা রিয়ালকে ম্যাচে ফেরাতে পারেননি বেল-বেনজেমা। ম্যাচ শুরুর ৬ মিনিটে সান্তিয়াগো বার্নাব্যুকে নিশ্চুপ করে দিয়ে লেভান্তেকে এগিয়ে দেন হোসে লুইস মোরালেস। ধাক্কাটা সামলিয়ে উঠার আগেই ১৩ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন রজার মার্তি।

লেভান্তের দুটি গোলের সঙ্গেই জড়িয়ে থাকল ভারানের নাম। ম্যাচ শেষে তাই হতাশাটাও বেশি ছিল বিশ্বকাপজয়ী ফরাসি ডিফেন্ডারের। ম্যাচের ৬ মিনিটে লেভান্তের সার্জিও পোস্তিগোর থ্রু বল বুঝতে পারেননি ভারানে। যার ফলে মোরালেস থিবু কোর্তোয়াকে বোকা বানিয়ে বল পাঠিয়ে দেয় রিয়ালের জালে। ১৩ মিনিটে ভারানের ডি-বক্সের ভেতরে ভারানের হাতে বল লাগায় পেনাল্টির নির্দেশ দেয় রেফারি। রিয়াল খেলোয়াড়রা তাতে শোরগোর তুলেছিল। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সিদ্ধান্ত পক্ষে যায় লেভান্তের। মার্তির শটটিতে হাত লাগিয়েছিলেন কোর্তোয়া। কিন্তু শেষ রক্ষাটা করতে পারেননি বেলজিয়ান গোলক্ষক।

রিয়াল কাল তিনবার ভিএআরের সাহায্য নিয়েছে। যার দুইটি গেছে রিয়ালের বিপক্ষে। ম্যাচের চতুর্থ মিনিটে রামোসের হেড ক্রসবারে লাগার পর ফিরতি বলে জাল খুঁজে পান মার্কো আসানসিও। কিন্তু ভিএআর ব্যবহারে রামোসের হেড নেওয়ার সময়েই আসানসিওর অফসাইডে থাকাটি প্রমাণিত হয়। ১৬ মিনিটে পুনরায় আসানসিও হেড থেকে বল পাঠান লেভান্তের জালে। এবারও ভিএআর সহযোগিতায় তা বাতিল করেন রেফারি। ৪৩ মিনিটে অবশ্য লেভান্তের ব্যবধানটা ৩-০ করতে দেয়নি ভিএআর। লুকাস ভাজকুয়েজের শট দারুণ নৈপুণ্যে রুখে দেন লেভান্তে গোলরক্ষক ওলাসাবাল। এরপরই পাল্টা আক্রমণে রিয়ালের জালে বল পাঠিয়ে দেয় তারা। তবে এবার তোনো অফসাইডে থাকায় বেঁচে যায় স্বাগতিকরা।

ম্যাচের ঘটির কাটা ৫৫ মিনিট ছাড়ানোর পরপরই নিজেদের ইতিহাসে বেশি সময়ের জন্য গোল খরার রেকর্ড গড়ে রিয়াল। ৪৬৪ মিনিট ধরে গোল না পাওয়ার আগের রেকর্ডটি ছিল তাদের ১৯৮৫ সালে। ৪৮০ মিনিটের সেই গোল খরা তারা কাটাল ম্যাচের ৭২ মিনিটে। মারিয়ানোর পাস থেকে লেভান্তের জাল খুঁজে নেন মার্সেলো। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। মৌসুমের প্রথম হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্প্যানিশ জায়ান্টদের।

এই পরাজয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে রিয়াল। শীর্ষ দলটির নামটি চমক জাগানিয়া। কাল সেল্টা ভিগোকে ১-০ গোলে হারিয়ে বার্সেলোনা-রিয়ালকে টপকে ৯ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে আলাভেস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close